বাংলা সিনেমার আলোচিত দশ চুম্বন

নভেম্বর ২১, ২০১৪

Untitled-1416576146বলিউডের মতো কলকাতার বাংলা সিনেমাও পিছিয়ে নেই চুমুর দৃশ্য থেকে। সাম্প্রতিক সময়ে মুক্তিপ্রাপ্ত কিছু সিনেমা দেখলে এ তথ্যের সত্যতা সম্পর্কে দর্শকরা পরিস্কার ধারণা পাবেন। মুক্তিপ্রাপ্ত এ সিনেমাগুলো যথেষ্ঠ বিতর্কের মুখোমুখিও হয়েছে। আবার চলচ্চিত্র বোদ্ধাদের প্রশংসাও কুড়িয়েছে কোনো কোনো সিনেমা। এ সব চলচ্চিত্রের সেরা চুমুর দৃশ্য নিয়ে এ রচনা।

আমি আর আমার গার্লফ্রেন্ডস : বাংলা আরবান সিনেমায় আধুনিক পোশাক আশাক কিংবা চুমু খাওয়া এ সবে এগিয়ে রয়েছেন স্বস্তিকা মুখোপাধ্যায়। মৈনাক ভৌমিক পরিচালিত আমি আর আমার গার্লফ্রেন্ডস চলচ্চিত্রে তিনি আর অনুব্রত একে অন্যকে জড়িয়ে যেভাবে সপাটে চুমু খেয়েছেন তাতে রীতিমতো শিহরিত হয়ে উঠেছিলেন দর্শক।

ও হেনরি : এই সময়ের নায়িকাদের সঙ্গে সৌন্দর্যে কিংবা যৌন আবেদনে পাল্লা দিচ্ছেন একমাত্র সিনিয়র অভিনেত্রী লকেট চট্টোপাধ্যায়। ‘ও হেনরি’ ছবিতে তিনি ও গায়ক-অভিনেতা দিব্যেন্দু যেভাবে অন্তরঙ্গ দৃশ্যে অভিনয় করেছিলেন তা নিঃসন্দেহে চরম রোমাঞ্চকর। যদিও সিনেমাটি হিটের মুখ দেখতে পারেনি।

টেক ওয়ান : মৈনাক ভৌমিকের সঙ্গে এটি স্বস্তিকার তৃতীয় সিনেমা। সাহসিকতার চরম নিদর্শন তুলে ধরেছেন এ নায়িকা। এক নায়িকার জীবন অবলম্বনে তৈরি এ সিনেমাটি শুরুর প্রথম দৃশ্যেই স্বস্তিকা ও সহঅভিনেতার ভয়ঙ্কর উত্তেজক দৃশ্যে লোকজন চমকে গিয়েছিল। গালে হাত দিয়ে ভাবতে আরও কিছুটা সময় নিয়েছিল তারা, বাংলা সিনেমায় এমনটাও হয়!

মাছ মিষ্টি অ্যান্ড মোর : মৈনাক ভৌমিকের আরও একটি সিনেমা ‘মাছ মিষ্টি অ্যান্ড মোর’। এখানে অবশ্য স্বস্তিকা নয়। অন্তরঙ্গ দৃশ্যে অভিনয় করেছেন পরমব্রত চট্টোপাধ্যায় ও সহঅভিনেত্রীকে। যদিও এটি উপরে উল্লেখিত সিনেমাগুলোর মতো আদৌ ততটা উষ্ণ দৃশ্য নয়।

টান : ঋতুপর্ণা সেনগুপ্ত, দেবলীনা দত্ত দুজনেই এই ছবিতে একাধিক দুর্দান্ত দুঃসাহসিক দৃশ্যে অভিনয় করেছেন। কোনো কোনো ক্ষেত্রে ঋতুপর্ণাকে ছাপিয়ে গেছেন দেবলীনা। কিন্তু রাজেশ শর্মার সঙ্গে ঋতুপর্ণার অর্ধ যৌন দৃশ্যটি নিয়ে যথেষ্ট সমালোচনা হয়েছে।

দত্ত ভার্সেস দত্ত : অঞ্জন দত্ত পরিচালিত এবং অভিনীত এই ছবিতে তারই সঙ্গে রূপা গঙ্গোপাধ্যায় ও রীতা কয়রাল এবং শঙ্কর চক্রবর্তীর দুটি দৃশ্য উত্তেজক বলেই বিবেচিত হয়েছে। ছবিটি মোটের ওপর বিরাট বক্স অফিস সাফল্য অর্জন করতে না পারলেও এই দৃশ্য দুটির কথা বাংলা সিনেমার দর্শক মনে রেখেছে।

তবে তাই হোক : ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত সৌগত রায় বর্মন পরিচালিত এই সিনেমায় স্বস্তিকার প্রেমিকরূপী সমদর্শীর সঙ্গে বেশ কিছু উত্তেজক দৃশ্যে অভিনয় করতে দেখা যায়।

বিবর : সুব্রত সেন পরিচালিত এই সিনেমায় তন্বিষ্ঠা চট্টোপাধ্যায় ও সুব্রৎ দত্তের ঘনিষ্ট দৃশ্যটি সেই সময়ের বাংলা ছবির জগতে বিশেষ আলোড়ন তুলেছিল।

উইন্ডো কানেকশন : অসম প্রেম নিয়ে তৈরি এই সিনেমায় দেবযান ও তনুশ্রীর একটি ঘনিষ্ঠ দৃশ্য আছে। যা দেবযানের চরিত্রটি ক্ল্পনা করছে। সিনেমা হিসেবে ফ্লপ। কিন্তু দৃশ্যগতভাবে কিছুটা উতরে আছে।

পরমা : অপর্ণা সেন পরিচালিত এই ছবিটি ইদানীংকালের ছবির তালিকায় না এলেও ঘনিষ্ঠ দৃশ্যে এর চেয়ে গভীর এবং নিবিঢ় একইসঙ্গে প্রয়োজনীয় চুমু আর কোথাও দেখা যায়নি।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.