মন্ত্রীর স্বাক্ষর জাল করে আসামির জামিন বাতিলের চেষ্টা!

নভেম্বর ১৯, ২০১৪

lowঢাকা জার্নালঢাকা মহানগর দায়রা জজশিপের এক আদালতে আইনমন্ত্রীর সুপারিশে চেক প্রতারণা মামলায় আসামির জামিনের বাতিলের চেষ্টা করেছেন মামলার বাদীপক্ষ। এক্ষেত্রে আইনমন্ত্রীর স্বাক্ষর জাল করার অভিযোগ উঠেছে।

বুধবার (১৯ নভেম্বর) ঢাকার ৪র্থ যুগ্ম মহানগর দায়রা জজ আদালতে ৬৭৮০/১৪ নম্বর দায়রা মামলায় মামলার বাদী নারায়ণগঞ্জের সোনারগাঁও থানার মেসার্স ওমর এন্টারপ্রাইজের মালিক শাকিল রানা এ প্রচেষ্টা চালান।

বাদীর দাখিল করা জামিন বাতিলের আবেদনের ওপরে সবুজ কালিতে ‘জামিন বাতিলের জন্য সুপারিশ করা হলো’। মন্ত্রীর স্বাক্ষর দিয়ে সিলে লেখা আছে, মো. আনিসুল হক, মন্ত্রী, আইন ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। তারিখ দেওয়া আছে ১৮-১১-১৪।

বাদীর আইনজীবী মাহাবুবুল আলম দুলাল আবেদনটি আদালতে দাখিল করেন। এছাড়া মামলার শুনানিতেও তিনি আইনমন্ত্রীর সুপারিশের কথা আদালতে উত্থাপন করেন। 

সংশ্লিষ্ট আদালতের বিচারক সোহেল রানা মন্ত্রীর সুপারিশ আমলে না নিয়ে আসামিকে জামিন প্রদান করেন। বাদীকে মৌখিকভাবে তিনি বলেন, ‘আপনি যে কাজ করেছেন, এ জন্য আপনাকে কারাগারে পাঠানো উচিত ছিল। কিন্তু মানবিক কারণে তা করলাম না। পরবর্তীতে এ ধরনের কাজ করবেন না।’

আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর মোস্তাফিজুর রহমান দুলাল বাংলানিউজকে অভিযোগ করে বলেন, ‘মামলার ধারাটি জামিনযোগ্য। একথা মন্ত্রীও জানেন। তাই এ ধরনের সুপারিশ তিনি করতে পারেন না। বাদীপক্ষ মন্ত্রীর স্বাক্ষর জাল করে থাকতে পারেন।’

এ প্রসঙ্গে আইনমন্ত্রীর একান্ত সচিব এম মাসুমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বাংলানিউজকে বলেন, ‘মন্ত্রী গত ১৫ নভেম্বর দুবাই গেছেন। এখনও তিনি বিদেশে আছেন। ১৮ নভেম্বর তিনি জামিন বাতিলের আবেদনে স্বাক্ষর করেন কিভাবে?’

তিনি আরও বলেন, ‘আমি গত এক বছরেও মন্ত্রীকে কোনো কাগজে কারো জন্য সুপারিশ করতে দেখিনি। জামিন বাতিলের আবেদনে তো নয়ই।’

মন্ত্রীর স্বাক্ষরের বিষয়টি ভুয়া বলে তিনি দাবি করেন। মন্ত্রী বিদেশ থেকে এলে এ বিষয়ে পদক্ষেপ নেবেন বলেও জানান তিনি। 

মামলার নথি থেকে জানা গেছে, মামলার বাদী শাকিল রানা ও আসামি মোজাম্মেল হোসেন যৌথভাবে একটি ব্যবসা শুরু করেন। পরবর্তীতে বাদী শাকিল আসামি মোজাম্মেল হোসেনের কাছে দেনাদার হলে তা পরিশোধের জন্য পাঁচ লাখ টাকার একটি চেক প্রদান করেন। চেকটি গত ১৩ এপ্রিল ডিজঅনার হলে বাদী এ মামলা দায়ের করেন। 

ঢাকা জার্নাল, নভেম্বর ১৯, ২০১৪।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.