চিংড়ীসহ মৎসজাত পণ্য রপ্তানীতে প্রতিবন্ধকতা

এপ্রিল ২, ২০১৪

 

S 2দেশের চিংড়ীসহ মৎসজাত পণ্য রপ্তানীতে প্রতিবন্ধকতা উত্তোরণে প্রচলিত আইনের প্রয়োগ নিশ্চিত করার দাবি জানিয়েছেন বিশেষজ্ঞরা। এমনকি প্রচলিত কিছু আইন ও নীতিমালা সংশোধন করে রপ্তানির ক্ষেত্র সম্প্রসারিত করতেও পদক্ষেপ নিতে বলা হয়েছে। বিশেষজ্ঞদের অভিযোগ সরকারের গ্রহণ করা কোড অব কন্ডাক্ট যথাযথভাবে মেনে চলা হচ্ছে না। আর এ কারণেই চিংড়ীরপ্তানি ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে।

 

ping an Alternative Dispute Resolution (ADR) Mechanism in shrimp industry

Sh

 

Picture shows Dr. Toufiq Ali, Chief Executive, Bangladesh International Arbitration Center speaking at the workshop on “Draft Alternative Dispute Resolution (ADR) Mechanism”, chaired by Syed Mahmudul Huq, Chairperson, BSFF. Former Secretary AKM Zafar Ullah Khan presented the key note paper at the workshop, which was also attended by Additional Secretary Ministry of Commerce Ruhul Amin Sarker, DG (Americas) MOFA Mahfuzur Rahman, Dr. Ramona El Hamzaoui from USAID Bangladesh, President BFFEA Md. Amin Ullah, Country Program Director Solidarity Center Bangladesh Alonzo Suson, Director BFTI Dr. Mostafa Abid Khan, PSO DoF Nittya Ranjan Bishwas.

চিংড়ীসহ মৎসজাত পণ্য রপ্তানীতে প্রতিবন্ধকতা, কোড অব কন্ডাক্ট যথাযথভাবে মেনে চলা হচ্ছে না

দেশের চিংড়ীসহ মৎসজাত পণ্য রপ্তানীতে প্রতিবন্ধকতা উত্তোরণে প্রচলিত আইনের প্রয়োগ নিশ্চিত করার দাবি জানিয়েছেন বিশেষজ্ঞরা। এমনকি প্রচলিত কিছু আইন ও নীতিমালা সংশোধন করে রপ্তানির ক্ষেত্র সম্প্রসারিত করতেও পদক্ষেপ নিতে বলা হয়েছে। বিশেষজ্ঞদের অভিযোগ সরকারের গ্রহণ করা কোড অব কন্ডাক্ট যথাযথভাবে মেনে চলা হচ্ছে না। আর এ কারণেই চিংড়ীরপ্তানি ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে।

বাংলাদেশ শ্রিম্প এন্ড ফিস ফাউন্ডেশন (বিএসএফএফ)কর্মশালায় বিষেশজ্ঞরা সরকারের প্রতি এ দাবি তুলে ধরেন।

IMG_3780ইউরোপীয় ইউনিয়ন ও আমেরিকার আমদানী আইন ও পদ্ধতির আলোকে ’‌‌চিংডি শিল্পের জন্য প্রচলিত কোড অব কন্ডাক্টস্ -এর বিশ্লেষণ ও মূল্যায়নে পূর্বক প্রয়োজনীয় পরামর্শ গ্রহণ’(`Review of and recommendations on existing CoCs for Bangladesh Shrimp Industry in the light of import Rules and regulations of EU and USA’) শীর্ষক কর্মশালা রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ শ্রিম্প এন্ড ফিস ফাউন্ডেশনের (বিএসএফএফ )সভাপতি সৈয়দ মাহমুদুল হক কর্মশালায় সূচনা বক্তব্য রাখেন।কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব ড.শেলিনা আফরোজা। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ শ্রিম্প এন্ড ফিস ফাউন্ডেশনের এক্সিকিউটিভ ডিরেক্টর মাহমুদুল করিম।

এছাড়া বাংলাদেশ ফরেন ট্রেড ইনষ্টিটিউশনের প্রধান নির্বাহী ড. মুজিবুর রহমান, ফাও প্রতিনিধি মি. মাইক রকসন,রপ্তানি উন্নয়ন ব্যুরোর সহ-সভাপতি সুভাশীষ বোস কর্মশালায় অংশ নেন।

কর্মশালায় বিভিন্ন সুপারিশ তুলে ধরে বিশেষজ্ঞরা বলেন,দেশের মৎসজাত পণ্য ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে দেশীয় এবং আন্তর্জাতিক নীতিমালা ও আইনের অধিকতর প্রয়োগ জরুরি। আর এটি নিশ্চিত করা গেলে বাংলাদেশের মৎস্যজাত পণ্য উন্নয়ন এবং রপ্তানি বাজারে প্রবেশের ক্ষেত্রে অধিকতর উন্নয়ন ঘটবে।

প্রধান অতিথির বক্তব্যে ড. সেলিনা আফরোজা বলেন,দেশীয় এবং আন্তর্জাতিক কোড অব কন্ডাক্ট–এর আওতায় খাদ্য নিরাপত্তার বিষয়গুলোর অধিকতর প্রয়োগ নিশ্চিত করলে মৎস্য পণ্যেররপ্তানি বাজারে প্রবেশ উন্নত হবে।এই উদ্যোগ শেষ পর্যন্ত মৎস পণ্যের উৎপাদন, চাকরির সুযোগ সৃষ্টি, আয় বৃদ্ধিতে সহায়তা এবং অর্নৈতিক উ্ন্নয়নে ভূমিকা রাখবে।

S 2তিনি আরও বলেন, খাদ্য নিরাপত্তার বিষয়গুলো সরকার সব সময় মনিটর করছে। যেসব বিষয়গুলো এখনও প্রতিবন্ধকতার সৃষ্টি হতে পারে, সেসব বিষয় আমরা চিহ্নিত করবো এবং প্রয়োজনীয় সংশোধনসহ যথাযথ ক্ষেত্রে প্রয়োগ নিশ্চিত করবো।এ লক্ষে সশ্লিষ্ট বিভাগে জনশক্তি বাড়ানোর উদ্যোগ নেওয়া হচ্ছে।

সচিব জানান, কোড অব কন্ডান্ট্র মেনে চলা হলে অদূর ভবিষ্যতে বাংলাদেশের মৎস্য পণ্যের ব্র্যান্ডিংয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

মৎস আইন ও নীতিমালা সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা তুলে ধরে বিএসএফ সভাপতি বলেন, উত্তম মৎস চাষ ব্যবস্থাপনার ওপর ভিত্তি করে এ মৎস আইন ও নীতিমালার খসড়া করা হয়, যা প্রচলিত মৎস সম্পর্কিত আইনের একটি সমন্বতি রূপ। তাই এ নীতিমালার যথাযথ প্রয়োগ মৎস্য পণ্যের উৎপাদন, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, এবং অর্থনৈতিক উন্নয়নের প্রক্রিয়া বজায় রাখতে বিশেষ ভূমিকা রাখবে।

কর্মশালায় বাংলাদেশ শ্রিম্প এন্ড ফিস ফাউন্ডেশনের এক্সিকিউটিভ ডিরেক্টর মাহমুদুল করিম মূল প্রবন্ধে বলেন, এ খাত থেকে বাংলাদেশ ৬০ ভাগ প্রণিজ আমিষ ৫০শতাংশ ক্যালসিয়াম আহরণ করে।দেশের মৎসজাত পণ্যের রপ্তানির ৮০ ভাগই চিংড়ী থেকে আসে।বিশ্বের মোট মৎস উৎপাদনের ৫০ শতাংশই জলজ চাষ ব্যবস্থাপনা থেকে আসে।তাই এখাতে  নীতিমালা ও আইনের প্রয়োগে যথাযথ গুরুত্ব দেয়া প্রয়োজন।

ইউরোপ এবং আমরিকার আমদানী আইন ও পদ্ধতির আলোকে বাংলাদেশের চিংডি শিল্পের জন্য প্রযোজ্য ও সর্বসম্মতিক্রমে গ্রহণযাগ্য কোড অব কন্ডাক্টস এর গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য তুলে ধরা হয় কর্মশালায়। বলা হয়, প্রচলিত আইন প্রয়োগে সরকারি পর্যায়ের পরিকল্পনাদবিদ শিল্পের সাথে জড়িত ব্যক্তিবর্গ ও প্রতিষ্ঠানগুলোর আইন প্রয়োগকারী সংস্থার মনোযোগ আকর্ষণ করা উচিত। নীতিমালা নির্ধারক, সহযোগী প্রতিষ্ঠান এবং এ সম্পর্কিত বিশেষজ্ঞ এবং খাদ্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষের মতামতসহ সিদ্ধান্তগুলো একীভুত করার সুপারিশ করা হয় কর্মশালায়।

রপ্তানির ক্ষেত্রে বাধার বিষয় তুলে ধরে কর্মশালায় বলা হয়, সেনিটারী (পরিচ্ছন্নতা) ও ফাইটো সেনিটারী বিষয়ক সীমারেখা, টেকনিক্যাল ষ্ট্যান্ডার্ডস, শ্রম অধিকার, পরিবেশের ভারসাম্য রক্ষা, কাষ্টমস্ এবং ট্রেড ফ্যাসিলিটেশনসহ অন্যান্য বাধা চিংডি ও মৎস্যজাতপণ্য রপ্তানী বাধাগ্রস্থ করে। এসব বাধা দূর করতে বিএসএফএফ মৎস্য অধিদপ্তরের সহযোগিতায় মৎস্য শিল্পের সঙ্গে সম্পর্কিত ৯টি ক্ষেত্র চহ্নিত করে কোড অব কন্ডাক্টস তৈরী করা হয়।

ক্ষেত্রেগুলো হচ্ছে- ব্ল্যাক টাইগার বা বাগদা চিংডি (পিনিয়াস মনোডন) হ্যাচারী গলদা (ম্যাক্রোব্র্যাকিয়াম রোসেনবার্জি) হ্যাচারী, ব্ল্যাক টাইগার বা বাগদা চিংডি (পিনিয়াস মনোডন) উৎপাদন খামার, গলদা (ম্যাক্রোব্র্যাকিয়াম রোসেনবার্জি) উৎপাদন খামার, চিংডি/মৎস্য খাদ্য উৎপাদনকারী কারখানা, চিংডি সংগ্রহ কেন্দ্র,সেবা প্রদান কেন্দ্র বা ডিপো, বরফ কল-কারখানা,মাছ ধরা নৌকা বা ট্রলার (ফিশিং ট্রলার) এবং চিংডি বা মাছ বহনকারী পরিবহন-নৌকা বা ট্রলার।

শের এ সংক্রান্ত্র বিভিন্ন আইন  ও নীতিমালা এবং আন্তর্জাতিক আইন ও নীতিমালাসহ ১১টি বিষয়ের আলাকে বিএসএফএফ কোড অব কন্ডাক্ট প্রস্তুত করে। বাংলাদেশের মৎসচাষের জন্য প্রযোজ্য এই কোড অব কন্ডাক্ট ২০১১ সালের মার্চ মাসে সরকার এটি গ্রহণ করে।কিন্তু আজ অবধি মৎসচাষের উন্নয়নে এই কোর্ড অব কন্ডক্ট বাস্তাবয়ন হচ্ছে না। এমনকি সংশ্লিষ্ট প্রচলিত আইন ও নীতিমালার প্রয়োগ যথাযথ হচ্ছে না।

ঢাকা জার্নাল, মর্চ ৩০, ২০১৪।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.