এবার অনুসন্ধান আন্দামান সাগরে

মার্চ ১২, ২০১৪

Bimanমালাক্কা প্রণ‍ালির পশ্চিমে অবস্থিত আন্দামান সাগরে নিখোঁজ উড়োজাহাজের সন্ধানে অভিযান চালানোর ঘোষণা দিয়েছে মালয়েশিয়া। মালয়েশিয়ার বেসামরিক বিমান চলাচল প্রধান আজহারউদ্দিন আব্দুল রহমানের উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

এদিকে মালাক্কা প্রণালিতে নিখোঁজ বিমানের সন্ধান পাওয়ার খবর উড়িয়ে দিয়েছেন মালয়েশিয়ার বিমানবাহিনী প্রধান রডজালি দাউদ। মঙ্গলবার তার বরাত দিয়ে কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছিলো মালয়েশিয়ার সামরিক রাডার মালাক্কা প্রণালিতে উড়োজাহাজটির সন্ধান পেয়েছে।

বুধবার জেনারেল রডজালি দাউদ বলেন, তার বরাত দিয়ে স্থানীয় ও আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে আসা এ ধরনের তথ্য সত্য নয়। তবে গন্তব্যপথ থেকে উড়োজাহাজটিকে সরিয়ে নেয়ার সম্ভাবনাও উড়িয়ে দেননি তিনি।

শনিবার উড্ডয়নের কিছুক্ষণ পরপরই নিখোঁজ হয় কুয়ালালামপুর থেকে বেইজিংগামী ফ্লাইট এমএইচ৩৭০। উড়োজাহাজটিতে ২৩৯ জন আরোহী ছিলেন।

এদিকে নিষ্ফল উদ্ধার অভিযানের প্রেক্ষিতে নিজেদের অনুসন্ধান ও উদ্ধার তৎপরতা সীমিত করার ঘোষণা দিয়েছে ভিয়েতনাম কর্তৃপক্ষ। বুধবার ভিয়েতনামের সহকারী পরিবহন মন্ত্রী ফ্যাম কোই টাইউ এ কথা জানান।

উড়োজাহাজটি নিখোঁজের পরপরই ব্যাপক উদ্ধার ও অনুসন্ধান তৎপরতা শুরু করে মালয়েশিয়া, চীন, ভিয়েতনাম সহ আশপাশের দেশগুলো। নিখোঁজ উড়োজাহাজটির সন্ধানে দশটি কৃত্রিম উপগ্রহ ব্যবহারের ঘোষণা দেয় চীন। তবে ব্যাপক তৎপরতা সত্ত্বেও উড়োজাহাজটির সর্বশেষ অবস্থান সম্পর্কে পরস্পর বিপরীতমুখী খবর আসতে থাকে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.