নির্বাচনী সহিংসতায় নিহত ১৮

জানুয়ারি ৫, ২০১৪

0,,17017555_303,00ঢাকা জার্নাল: দশম জাতীয় সংসদ নির্বাচনকে বানচাল করতে সারাদেশে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ করে নাশকতার চেষ্টা করেছে ১৮ দলের নেতাকর্মীরা।

নির্বাচনী সহিংসতায় রংপুর, নীলফামারী, ফেনী, মুন্সীগঞ্জ, লালমনিরহাট, দিনাজপুর, লক্ষ্মীপুর, চট্টগ্রাম, নওগাঁ, ঠাকুরগাঁও ও গাইবান্ধায় ১৮ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

এর মধ্যে রংপুরে জামায়াত ও শিবিরের ২ কর্মী, নীলফামারীতে ১ শিবিরকর্মী, ফেনীতে ২ যুবদলকর্মী, মুন্সীগঞ্জে ১ ছাত্রদলনেতা, লালমনিরহাটে ১ যুবদলকর্মী, দিনাজপুরে বিএনপি, যুবদল ও যুব জাগপা নেতাসহ এক আনসার সদস্য, লক্ষ্মীপুরে শিবিরের ১ কর্মী, চট্টগ্রামে ১ শিবির কর্মী, নওগাঁয় যুবদলের ১ কর্মী, ঠাকুরগাঁওয়ে বিএনপির ৩ কর্মী, গাইবান্ধায় ১ জামায়াতকর্মী নিহত হয়েছে।

নিহতরা হলেন- রংপুরের জামায়াতকর্মী মিরাজুল ও শিবিরকর্মী হাবিবউজ্জামান হাবিব, নীলফামারীর শিবিরকর্মী জাহাঙ্গীর (৩৭), ফেনীর যুবদলকর্মী জামশেদ আলম ও শহিদুল্লাহ, মুন্সীগঞ্জের ছাত্রদল নেতা কনকন মিয়া (২৬), লালমনিরহাটের যুবদলকর্মী ফারুক হোসেন (৩৮), দিনাজপুরে বিএনপিকর্মী বাবুল হোসেন (৩৫), যুবদল নেতা চুন্নু (৩০), যুবজাগপার রায়হান মাসুদ (৩৫) ও আনসার সদস্য আব্দুল ওয়াহেদ (৩৬), লক্ষ্মীপুরে শিবিরকর্মী রুবেল হোসেন (২৬), চট্টগ্রামে শিবির কর্মী লালু, ঠাকুরগাঁওয়ে বিএনপিকর্মী জয়নাল আবেদিন (৩০), হারুন (৪০) ও আবু হানিফ (৩০), নওগাঁর বাবুল হোসেন (৩৫) ও গাইবান্ধায় জামায়াতকর্মী সাহাবুল।

আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

রংপুর: রংপুর-৪ (পীরগাছা-কাউনিয়া) নির্বাচনী এলাকার দেউতি ভোটকেন্দ্র দখলের সময় পুলিশের সঙ্গে শিবির ও জামায়াত নেতাকর্মীদের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে জামায়াত ও শিবিরের দুজন নিহত হয়েছেন। এ ঘটনায় গুলিবিদ্ধ হয়েছেন কমপক্ষে ১০ জন।

রোববার ভোর পৌনে ৪টার দিকে উপজেলার পারুলি ইউনিয়নে এই ঘটনা ঘটে। আহতদের রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, ভোরে দেউতি ভোটকেন্দ্রে জামায়াত-শিবিরকর্মীরা দখল করে অগ্নিসংযোগ করতে যায়। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাবারবুলেট, টিয়ারশেল ও গুলি ছুড়ে। এতে ঘটনাস্থলেই জামায়াতকর্মী মিরাজুল ও শিবিরকর্মী হাবিবউজ্জামান হাবিব নিহত হন। গুলিবিদ্ধ হয়েছেন আরো ১০ জন।

পীরগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মকবুল হোসেন জানান, ভোরে দেউতি স্কুল অ্যান্ড কলেজের দখল নেয়ার চেষ্টা চালায় জামায়াত-শিবির কর্মীরা। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গুলি চালায়।

নীলফামারী: শনিবার মধ্যরাতে ডিমলা উপজেলায় জামায়াত-শিবিরকর্মীরা একটি ভোটকেন্দ্রে আগুন দিয়ে নাশকতার চেষ্টা করে। এ সময় পুলিশ তাদের হটাতে রাবার বুলেট, টিয়ারশেল ও গুলি ছুড়ে। এসময় গুলিবিদ্ধ হয়ে জাহাঙ্গীর নামের এক শিবিরকর্মী নিহত হন।

ডিমলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিমউদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করে বাংলামেইলকে জানান, গভীররাতে জামায়াত ও শিবিরকর্মীরা ওই ভোটকেন্দ্রে আগুন দিয়ে নাশকতার ও নির্বাচনের মালামাল লুটের চেষ্টা করে।

ফেনী: রোববার সকালে ফেনী-৩ আসনে সোনাগাজী উপজেলার চরচান্দিয়া ইউনিয়ন যুবদলের সঙ্গে পুলিশ-র‌্যাবের সংঘর্ষের ঘটনায় জামশেদ আলম ও শহিদুল্লাহ নামে যুবদলের দুইকর্মী নিহত হয়েছেন। এ সময় আরও ১৫ জন আহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, যুবদল কর্মীরা উত্তর চরচান্দিয়া প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটগ্রহণে বাধা দিলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে নির্বাচনবিরোধী ও পুলিশ-আনসারসহ ১৫ জন আহত হয়। এসময় গুলিবিদ্ধ জামশেদ আলমকে ফেনী সদর হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় শহিদুল্লাহর মৃত্যু হয়।

মুন্সীগঞ্জ: রোববার সকাল পৌনে ৮টার দিকে টঙ্গীবাড়ী উপজেলায় ভোটকেন্দ্রে হামলার চেষ্টার সময় পুলিশের ধাওয়ায় পুকুরে ঝাঁপিয়ে পড়ে ছাত্রদল নেতা কনকন মিয়া (২৬) নিহত হয়েছেন। দক্ষিণ কাঠাদিয়া-শিমুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের পাশের পুকুর থেকে ওই নেতার লাশ উদ্ধার করেছে পুলিশ।

কনকন কাঠাদিয়া-শিমুলিয়া ইউনিয়ন ছাত্রদলের যুগ্ম-সাধারণ সম্পাদক ছিলেন। তার বাড়ি টঙ্গীবাড়ী উপজেলার শিমুলিয়া গ্রামে বলে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ছাত্রদল নেতা কনকন কেন্দ্রের সামনে একটি পেট্রোল বোমার বিস্ফোরণ ঘটানোর চেষ্টা করে। এ সময় দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাকে ধাওয়া দিলে তিনি পাশের একটি পুকুরে ঝাঁপ দেন। তাকে উদ্ধার করে থানায় নিয়ে আসার পথে তার মৃত্যু হয়।

লালমনিরহাট: পাটগ্রামে আওয়ামী লীগ-বিএনপির সংর্ঘষে আহত যুবদলকর্মী ফারুক হোসেনের (৩৮) মৃত্যু হয়েছে। শনিবার রাতে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে পাটগ্রাম উপজেলার সফিরহাট এলাকায় আওয়ামী লীগ-বিএনপির সংর্ঘষে স্থানীয় যুবদলকর্মী ফারুক হোসেন গুরুতর আহত হন। তাকে আশঙ্কাজনক অবস্থায় রংপুর নিয়ে যাওয়ার পথে হাতীবান্ধা উপজেলার বড়খাতা এলাকায় কতিপয় দুর্বৃত্ত ফারুককে অ্যাম্বুলেন্স থেকে নামিয়ে আবারো মারপিট করে।

খবর পেয়ে হাতীবান্ধা আওয়ামী লীগ কার্যালয় থেকে ফারুককে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করে হাতিবান্ধা থানা পুলিশ। পরে তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন।

দিনাজপুর: রোববার দুপুরে ভোটগ্রহণ চলাকালে পৃথক ঘটনায় পার্বতীপুর উপজেলায় আব্দুল ওয়াহেদ (৩৫) নামে এক আনসার সদস্য, পার্বতীপুর যুব জাগপার সাধারণ সম্পাদক রায়হান মাসুদ (৩৫) ও অপর একজন নিহত হয়েছেন। এসব ঘটনায় আহত হয়েছেন আরও কমপক্ষে আটজন।

নিহত আনসার সদস্য আব্দুল ওয়াহেদ পার্বতীপুর উপজেলার মন্মথপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের বাংরুর ছেলে।

দুপুরে পার্বতীপুর উপজেলার উত্তর সালন্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে নির্বাচন বিরোধীদের হামলায় ঘটনাস্থলেই আব্দুল ওয়াহেদের মৃত্যু হয়। অপরদিকে একই সময়ে পার্বতীপুর উপজেলার মন্মথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে রায়হান মাসুদ নিহত হয়েছেন।

এছাড়া দুপুরে পার্বতীপুর উপজেলা সদরের ঘোড়াখাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিএনপি-আওয়ামী লীগের সংঘর্ষে যুবদলকর্মী চুন্নু (৩০) মারাত্মক আহত হন। পরে তাকে স্থানীয় ল্যাম্প হাসপাতালে নেয়া হলে সেখানে তার মৃত্যু হয়।

এর আগে শনিবার রাতে সদর উপজেলার নশিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে হামলার সময় পুলিশের গুলিতে বাবুল হোসেন (৩৫) নামের বিএনপির এক নেতা নিহত হয়েছেন।

লক্ষ্মীপুর: জেলার-১ আসনের রামগঞ্জ উপজেলা চণ্ডিপুর ইউনিয়নের মাসিমপুর উচ্চবিদ্যালয় কেন্দ্রে পুলিশের সঙ্গে জামায়াত ও শিবির নেতাকর্মীদের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে শিবিরকর্মী মো. রুবেল হোসেন (২৬) নিহত হন। নিহত রুবেল হোসেন রায়পুর উপজেলার বর্ডার এলাকার বাসিন্দা।

রোববার দুপুর সাড়ে ১২টার দিকে এ ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ রাবারবুলেট, টিয়ারশেল ও গুলি ছোড়ে।

এ ঘটনায় গুলিবিদ্ধ হয়েছেন মো. আনোয়ার হোসেন (২৬) মো. টিপু (২৫)।

তাদের আশঙ্কাজনক অবস্থায় চাঁদপুর ফরিদগঞ্জ উপজেলার সদর হাসপালে ভর্তি করা হয়েছে।

চট্টগ্রাম: চট্টগ্রাম-১৪ (সাতাকানিয়া-লোহাগাড়া) আসনের লোহাগাড়া ভাবনীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে বিজিবির গুলিতে ইমরানুল হক লালু (২০) নামের এক শিবিরকর্মী নিহত হয়। রোববার বিকেল সাড়ে চারটার সময় এ ঘটনা ঘটে।

নওগাঁ: মান্দা উপজেলার চকদেবীরাম গ্রামে ভোটদানে বাধা দেয়াকে কেন্দ্র করে যৌথ বাহিনীর সঙ্গে ১৮ দলের নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় গুলিবিদ্ধ যুবদল কর্মী বাবুল হোসেনের (৩৫) মৃত্যু হয়েছে। বাবুল হোসেন মান্দা উপজেলার চকবেদীরাম গ্রামের বাসিন্দা।

এর আগে রোববার দুপুর সাড়ে ১২টার দিকে নওগাঁর মান্দা উপজেলার দেবীরাম গ্রামে ভোট দিতে বাধা দেয়ায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে ১৮ দলীয় জোটের নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় গুলিবিদ্ধ হন ১৮ দলের আটকর্মী।

আহতদের প্রথমে মান্দা সদর হাসপাতালে ভর্তি করা হয়। পরে বিকেল ৩টার দিকে উন্নত চিকিৎসার জন্য তাদের রামেক হাসপাতালে নেয়ার পথে বাবুলের মৃত্যু হয়।

ঠাকুরগাঁও: রোববার দুপুরে সহিংস ঘটনায় ঠাকুরগাঁওয়ে তিনজনের মৃত্যু হয়েছে। দুপরের আগে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে ১৮ দলীয় জোটের নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় তারা নিহত হয়েছেন। এরা হলেন- বিএনপিকর্মী জয়নাল আবেদিন (৩০), হারুন (৪০) ও আবু হানিফ (৩০)।

গাইবান্ধা: গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনে নির্বাচনী সহিংসতায় জামায়াতের এক কর্মী নিহত হয়েছেন। রোববার বিকেলে গণপিটুনিতে সাহাবুল নামে জামায়াতের ওই কর্মী নিহত হন।

ঢাকা জার্নাল, জানুয়ারি ৫, ২০১৪।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.