৭১ ঘণ্টায় নিহত ১৯

নভেম্বর ২৯, ২০১৩

hortal_bd_31796ঢাকা জার্নাল: ব্যাপক সহিংসতা, সংঘর্ষ, অগ্নিসংযোগ, ভাঙচুরের মধ্য দিয়ে শেষ হলো বিরোধী জোটের ডাকা টানা ৭১ ঘণ্টার অবরোধ। একতরফা নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে ডাকা অবরোধের শেষ দিনেও উত্তপ্ত ছিল সারা দেশ। সড়ক, রেল ও নৌপথ অবরোধে কার্যত বিচ্ছিন্ন ছিল রাজধানী। বিভিন্ন জেলা ও বিভাগীয় শহরে ঘটেছে ব্যাপক সহিংসতা। অবরোধের তিন দিনে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে বিজিবি সদস্য ও সাধারণ নাগরিকসহ সরকারি দল ও বিরোধী জোটের অন্তত ১৯ জন নিহত হয়েছেন।

অবরোধে বিপর্যস্ত হয়ে পড়ে সারা দেশের যোগাযোগ ব্যবস্থা। দেশজুড়ে রেল সড়কে ঘটে ব্যাপক নাশকতা। এতে রেল যোগাযোগ কার্যত লণ্ডভণ্ড হয়ে যায়। বিভিন্ন স্থানে নির্বাচন অফিসে অগ্নিসংযোগ ও হামলার ঘটনা ঘটে। হামলা হয় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ওপর। সরকারি ও বিরোধী দলের কার্যালয়েও পাল্টাপাল্টি হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

অবরোধের প্রথম দিন সংঘর্ষ ও পুলিশের গুলিতে কুমিল্লায় এক বিজিবি সদস্যসহ ২ জন, সাতক্ষীরা সরকার দলীয় দুই নেতা, বগুড়ায় যুবদল কর্মী, সিরাজগঞ্জ যুবদল নেতা নিহত হন। দ্বিতীয় দিন সংঘর্ষ ও পুলিশের গুলিতে চট্টগ্রামে এক যুবদল নেতাসহ ৩ জন, সাতক্ষীরায় জামায়াত নেতাসহ ২ জন, সিরাজগঞ্জে জামায়াত ও ছাত্রদলের ২ জন ও গাজীপুরে এক আওয়ামী লীগ নেতা ও যশোরে জামায়াত নেতা নিহত হন। এছাড়া রাজধানীতে ককটেল বিস্ফোরণে আহত আনোয়ারা বেগম ও মোজাম্মেল হক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। বৃহস্পিতবার সন্ধ্যায় রাজধানীর শাহবাগ এলাকায় যাত্রীবাহী বাসে আগুন দেয়া হলে গুরুতর অগ্নিদগ্ধ হন অন্তত ১৯ যাত্রী। তাদের অনেকের অবস্থা আশঙ্কাজনক।

এদিকে বিরোধী দল বিএনপি দাবি করেছে, অবরোধের তিন দিনে ১৮ দলের মোট ৯ জন নিহত, ৩২০০ আহত হয়েছে। অবরোধ কর্মসূচি ঘোষণার পরপরই বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্রি. (অব.) আসম হান্নান শাহ ও শেষ দিন সাংগঠনিক সম্পাদক গোলাম আকবর খন্দকারসহ তিন দিনে ১২০০ গ্রেপ্তার, ১৬ হাজারের অধিক নেতাকর্মীকে মামলায় আসামি ও ২২ জনকে ভ্রাম্যমাণ আদালত সাজা দিয়েছে। অবরোধ কর্মসূচিতে রাজপথে মিছিল করতে গিয়ে পুলিশের গুলিতে আহত হয়েছেন রাজশাহী সিটির মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, খুলনার মনিরুজ্জামান মনি ও কুমিল্লার মনিরুল হক সাক্কু।

এছাড়া রাজশাহী, খুলনা, কুমিল্লা, গাজীপুর সিটি করপোরেশনের মেয়রের বিরুদ্ধে দায়ের করা হয়েছে একাধিক মামলা। অবরোধের শেষ দিনেও রেল লাইন উৎপাটনের ঘটনা ঘটেছে বগুড়া, কুমিল্লা ও নওগাঁয়। ফলে ট্রেন লাইনচ্যুত হয়ে রাজধানী থেকে রেল যোগাযোগ বিচ্ছিন্ন পড়ে চট্টগ্রাম ও উত্তরাঞ্চলের সঙ্গে। বন্ধ ছিল রাজধানীর সঙ্গে দূরপাল্লার বাস চলাচল। বড় ধরনের সংঘর্ষ ঘটেছে চট্টগ্রাম, রাজশাহী, পটুয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া, যশোর, সাভার, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, বরিশাল, গাজীপুরসহ অন্তত ২০ জেলায়। অবরোধে বাধা দেয়ার প্রতিবাদে আগামী রোববার রাজশাহীতে সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করেছে স্থানীয় বিএনপি। এদিকে নাশকতা ঠেকাতে রাজধানীজুড়ে সতর্ক অবস্থানে ছিল আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। প্রতিটি অলিগলিতে মোতায়েন করা হয় বিপুল সংখ্যক র‌্যাব, পুলিশ ও সাদা পোশাকের গোয়েন্দা সংস্থার সদস্যদের। রাতভর রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা শহরে টহল দিয়েছে বিজিবি। জলকামান ও রায়ট কার নিয়ে পুলিশ টহল দেয় রাজপথে।

আতঙ্কিত মানুষ জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হননি। এদিকে অবরোধের শেষ দিন সারাদেশের চিত্র তুলে ধরে বিএনপির নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ দাবি করেন, অবরোধের সমর্থনে মিছিল বের করলে দেশের বিভিন্ন জেলায় গণগ্রেপ্তার চালিয়েছে আইন-শৃঙ্খলাবাহিনী। গ্রেপ্তারকৃতদের মধ্যে রয়েছেন চট্টগ্রামে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক গোলাম আকবর খন্দকার, যুবদল কেন্দ্রীয় সদস্য ইয়াছিন চৌধুরী লিটন, স্বেচ্ছাবেক দল কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন, বরিশালে মহানগর বিএনপি’র সহ-সভাপতি মনিরুল আহসান মনির, কুমিল্লার লাকসাম উপজেলা বিএনপির সভাপতি সাইফুল ইসলাম হিরু, পৌর বিএনপির সভাপতি হুমায়ুন কবির পারভেজ, মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলায় যুবদল কেন্দ্রীয় কমিটির সদস্য শাহজাহান বেপারী, রংপুরের পীরগঞ্জে স্বেচ্ছাসেবক দল সভাপতি আবদুল হান্নান, সাধারণ সম্পাদক শাহজাহান মাস্টার, পঞ্চগড় জেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক মানিক, ফরিদপুরের সদর উপজেলা বিএনপির সম্পাদক রউফ উন নবী, বগুড়া পৌর যুবদল সভাপতি মাসুদসহ ১২০০ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ ও র‌্যাব।

এছাড়া অবরোধ কর্মসূচিতে সংঘটিত নৈরাজ্যের ঘটনায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও চট্টগ্রাম মহানগর সভাপতি আমীর খসরু মাহমুদ চৌধুরী, মীর মোহাম্মদ নাসিরউদ্দিন, সাংগঠনিক সম্পাদক গোলাম আকবর খোন্দকার, মহানগর সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, জামায়াতের এমপি আনম শামসুল ইসলাম, বরিশালে বিএনপির সাংগঠনিক সম্পাদক ও মহানগর সভাপতি মজিবুর রহমান সরোয়ার এমপি, বরিশাল উত্তর জেলা সভাপতি মেজবাহ উদ্দিন ফরহাদ এমপি, সাধারণ সম্পাদক আকন কুদ্দুসুর রহমান, খুলনায় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক ও মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু এমপি, খুলনা সিটি কর্পোরেশনের মেয়র নুরুল ইসলাম মনি, ঢাকা মহানগর উত্তর যুবদল সাধারণ সম্পাদক এসএম জাহাঙ্গির, বরগুনা জেলা বিএনপি সভাপতি ও সাধারণ সম্পাদক, কিশোরগঞ্জ জেলা বিএনপির যুগ্ম সম্পাদক খালেদ সাইফুল্লাহ সোহেল, বিএনপি নেতা শহীদ চেয়ারম্যান, সিরাজ চেয়ারম্যান, আনার চেয়ারম্যান, শেরপুর জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আবদুর রাজ্জাক আশীষ, ময়মনসিংহ ভালুকা উপজেলা বিএনপির সভাপতি ফখরুদ্দিন বাচচু, ময়মনসিংহ জেলা যুবদলের সম্পাদক খন্দকার মাসুদসহ ৬ হাজারের বেশি নেতাকর্মীকে আসামি করে মামলা দায়ের করেছে পুলিশ। অবরোধ পালনকালে রাজধানীসহ বাগেরহাটে ১৪ জনকে নানা মেয়াদে সাজা দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

অবরোধে পুলিশের গুলি ও সরকার দলীয় কর্মীদের হামলায় পটুয়াখালী জেলা বিএনপির সম্পাদক এমএ রব মিয়া, সহ-সভাপতি পান্না মিয়া, সাংগঠনিক সম্পাদক মজিবুর রহমান তোতন, সিলেট দক্ষিণ সুরমা থানা বিএনপির সম্পাদক তাজুল ইসলাম, যশোরের ঝিকরগাছা থানা বিএনপির সম্পাদক মর্তুজা এলাহী টিপু, সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলমসহ ৯০০ জনের বেশি আহত হয়েছে। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও চট্টগ্রাম মহানগর সভাপতি আমির খসরু মাহমুদ চৌধুরীসহ দেশের বিভিন্ন এলাকায় বিএনপি নেতাকর্মীদের বাড়িতে তল্লাশি চালিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে দুর্ব্যবহার করেছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। বুধবার রাত নয়টায় সাদা পোশাকে একদল লোক অস্ত্র ঠেকিয়ে র‌্যাব-১১ লেখা গাড়িতে তুলে নিয়ে গেছে মুন্সিগঞ্জের রামপাল ইউনিয়ন বিএনপির সম্পাদক আবুল হোসেন আবুলকে। এ বিষয়ে দলের পক্ষ থেকে ও তার পরিবারের পক্ষ থেকে সদর থানায় যোগাযোগ করা হলে থানার ওসি এ বিষয়ে কিছু জানেন না বলে জানান।

রাজধানীজুড়ে ভাঙচুর, আগুন, বিস্ফোরণ, সংঘর্ষ
অবরোধের তৃতীয় দিনেও রাজধানী ঢাকায় পিকেটারদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়া, যানবাহন ভাঙচুর-অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণ ঘটেছে। শাহবাগের শিশুপার্কের সামনে যাত্রীবাহী একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে অন্তত ১৯ জন দগ্ধ হয়েছেন। তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে দুই ব্যাংক কর্মকর্তাসহ পুলিশ, নারী ও শিশু রয়েছে। অগ্নিদগ্ধরা হলেন- আবু তালহা (৪২), রবিন (৪২), ফার্স্ট সিকিউরিটি ব্যাংকের বংশাল শাখার কর্মকর্তা শহীদুল ইসলাম (৩৭), রূপালী ব্যাংকের শ্যামবাজার শাখার সিনিয়র অফিসার মাসুমা খাতুন (২৫), বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা জাহাঙ্গীর, শামীম (২৫), গীতা সেন (৪৫) ও তার শিশু কন্যা একুশে টিভির মুক্তখবরের সাংবাদিক সুস্মিতা, আমজাদ (৪২), পুলিশের হাবিলদার নুরুন্নবী (৪২), রিয়াদ, নাহিদ, রাহাজুল, আব্দুর রাজ্জাক, খোদেজা, নাসরিন ও চালকের সহযোগী হাফিজুল। কর্তব্যরত চিকিৎসক জানিয়েছেন, এদের মধ্যে অন্তত ১০ জনের অবস্থা আশঙ্কাজনক। যানবাহনে আগুনের পাশাপাশি রাজধানীর বিভিন্ন এলাকায় অসংখ্য ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ককটেলের স্প্লিন্টারে আহত হয়ে ৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। ঢাকা মহানগর পুলিশের উপকমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান জানান, অবরোধের তৃতীয় দিনে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে ১৯ জনকে আটক করেছে পুলিশ।

এদের মধ্যে তিন জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। পুলিশ, প্রত্যক্ষদর্শী ও হাসপাতাল সূত্র জানায়, সকাল সোয়া নয়টার দিকে ধানমন্ডির ১৫ নম্বরে একটি যাত্রীবাহী লেগুনায় আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। এসময় তারা কয়েকটি যানবাহনে ভাঙচুর চালায়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে ফাঁকা গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে। এসময় কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটে। একই সঙ্গে মোহাম্মদপুর-মতিঝিল রুটে চলাচলকারী মৈত্রী পরিবহনের একটি বাসে পেট্রল বোমা ছোড়ে দুর্বৃত্তরা। এতে বাসটিতে আগুন ধরে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। সকালে রাজধানীর পুরান ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংলগ্ন বাংলাবাজারের প্রধান সড়কে আগুন জ্বালিয়ে অবরোধের চেষ্টা করা হয়। পুলিশ ধাওয়া দিলে তারা কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়। একই সময়ে রায়েরবাগ এলাকায় কয়েকটি যানবাহন ভাঙচুর করে পিকেটারেরা। সকাল ১০টার দিকে মতিঝিলে শিল্প ব্যাংকের সামনে যাত্রীবাহী একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। তবে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌছার আগে পথচারীরা আগুন নিভিয়ে ফেলে। দুপুরে মিরপুর রোডের টিচার্স ট্রেনিং কলেজের সামনে একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। দুপুর ১টার দিকে ফার্মগেটে ককটেল বিস্ফোরণে আসাদুজ্জামান মিঠু, ২টার দিকে নবাবপুরে দুর্বৃত্তদের ছোড়া ককটেলে মাজেদুর রহমান নামে এক ব্যবসায়ী আহত হন।

এছাড়া বৃহস্পতিবার বিকাল ৪টার দিকে প্রেসক্লাবের সামনে আবু নাসের নামে পিডব্লিউডির এক কর্মচারী ও নয়াপল্টনে সোহেল রানা নামে এক পুলিশ কনস্টেবল ককটেল বিস্ফোরণে আহত হন। তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। বিকাল ৫টার দিকে সায়েন্সল্যাবে ফুটওভারব্রিজে পেট্রোল ঢেলে আগুন দেয় দুর্বৃত্তরা। সন্ধ্যায় পল্টন এলাকায় ঝটিকা মিছিলের চেষ্টা করে জামায়াত-শিবিরের কর্মীরা। একই সময়ে এলিফ্যান্ট রোডে শতাব্দী পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এছাড়া বাংলামোটর এলাকাতেও একটি সিএনজি অটোরিকশা পোড়ানো হয়। সন্ধ্যা ৬টার দিকে গুলশানে জার্মান রাষ্ট্রদূতের বাসার সামনে একটি ককটেলের বিস্ফোরণ ঘটে।

ঢাকা জার্নাল, নেভম্বর ২৯, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.