June 29, 2017, 4:30 am | ২৮শে জুন, ২০১৭ ইং,বৃহস্পতিবার, রাত ৪:৩০

শিক্ষকরা জঙ্গীবাদের সঙ্গে জড়িত থাকলে ব্যবস্থা : শিক্ষামন্ত্রী

ঢাকা জার্নাল: বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা জঙ্গীবাদের সঙ্গে জড়িত থাকার অভিযোগ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থানেওয়া হবে বলে জানিয়েছে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

ব্লগার আহমেদ রাজীব হায়দার হত্যাকাণ্ডে জড়িত নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ৫ ছাত্রকে গ্রেফতারের পর শিক্ষকরারও জড়িত, এবিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে কি ব্যবস্থা নেওয়া হবে- জানতে চাইলে মন্ত্রী সাংবাদিকদের একথা বলেন।
বুধবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী একথা জানান।

‘সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা-২০১৩’ উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, “ওই বিশ্ববিদ্যালয় (নর্থ সাউথ) কর্তপক্ষের সাথে আলোচনা হয়েছে, আমি নিজেও গতকাল (মঙ্গলবার) সেখানে গিয়েছিলাম এবং তারা জানিয়েছে তারা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।”

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষর্থীদের চলাচল মনিটরিং করা এবং ক্লাসে প্রবেশের সময় চেকিং এর ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী।

মন্ত্রী বলেন, “ইতিমধ্যে সেখানকার ৫ ছাত্রকে বহিস্কার করা হয়েছে। শুধু ছাত্র নয়, কোন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিষয়ে জঙ্গী সংশিষ্টতার অভিযোগ পাওয়া মাত্র ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে তদন্ত করে মন্ত্রনালয়ের আইন ও ফৌজদারি আইনে ব্যবস্থা নেয়া হবে।”

শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গী তৎপরতা বন্ধ করতে মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, “এ ব্যাপারে সচেতনতা বৃদ্ধির জন্য ইতিমধ্যে শিক্ষকদের প্রশিক্ষণও দেয়া হয়েছে।”

একাত্তরে মানবতা বিরোধী অপরাধে জামায়াত নেতা কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়ার পর তা প্রত্যাখান করে তারফাঁসির দাবিতে ৫ ফেব্রুয়ারি থেকেই তরুণ প্রজন্ম শাহবাগে আন্দোলন শুরু করে।

আন্দোলন চলাকালে গত ১৫ ফেব্রুয়ারি আন্দোলনের অন্যতম কর্মী ব্লগার আহমেদ রাজীব হায়দার মিরপুর পল্লবীতে তার বাসার সামনে খুন হন।

হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে শনিবার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ৫ ছাত্রকে প্রেপ্তার করা হয়। সোমবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের বহিস্কার করে। জঙ্গীবাদের সঙ্গে জড়িত এসব ছাত্রদের পাশাপাশি কিছু শিক্ষকরাও জড়িত রয়েছে বলে অভিযোগ উঠেছে।

সংবাদ সম্মেলনে শিক্ষা সচিব কামাল আবদুল নাসের চৌধুরীসহ মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকতাগণ উপস্থিত ছিলেন।

ঢাকা জার্নাল : মার্চ ০৬, ২০১৩।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *



এই পাতার আরো খবর -

জার্নাল