৫৭ ধারা নিয়ে করা রিট খারিজ

সেপ্টেম্বর ২, ২০১৫

kot ঢাকা: তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের ৫৭ ধারা অসাংবিধানিক ঘোষণার নির্দেশনা চেয়ে দায়ের করা রিট আবেদন শুনানি শেষে খারিজ করে দিয়েছেন আদালত।

বুধবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই খারিজ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন- ব্যারিস্টার ইমরান আব্দুল্লাহ সিদ্দিকী ও অ্যাডভোকেট শিশির মনির।

এর আগে গত রোব ও সোমবার এ রিটের ওপর শুনানি হয়। ওই দুদিন আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম।

গত ২৬ আগস্ট এ আইনের ৫৭ ধারার ভুক্তভোগী জনৈক জাকির হোসেন রিট আবেদনটি দায়ের করেন। যেখানে আইনসচিব এবং তথ্য যোগাযোগ ও প্রযুক্তি সচিবকে বিবাদী করা হয়েছিল।

আইসিটি আইনের ৫৭ (১) ধারায় বলা হয়েছে, ‘কোনো ব্যক্তি যদি ইচ্ছাকৃতভাবে ওয়েবসাইটে বা অন্য কোনো ইলেক্ট্রনিক বিন্যাসে এমন কিছু প্রকাশ বা সম্প্রচার করেন, যাহা মিথ্যা ও অশ্লীল বা সংশ্লিষ্ট অবস্থা বিবেচনায় কেহ পড়িলে, দেখিলে বা শুনিলে নীতিভ্রষ্ট বা অসৎ হইতে উদ্বুদ্ধ হইতে পারেন অথবা যাহার দ্বারা মানহানি ঘটে, আইন-শৃঙ্খলার অবনতি ঘটে বা ঘটার সম্ভাবনা সৃষ্টি হয়, রাষ্ট্র ও ব্যক্তির ভাবমূর্তি ক্ষুণ্ন হয় বা ধর্মীয় অনুভূতিতে আঘাত করে বা করিতে পারে বা এ ধরনের তথ্যাদির মাধ্যমে কোনো ব্যক্তি বা সংগঠনের বিরুদ্ধে উস্কানি প্রদান করা হয়, তাহা হইলে তাহার এই কার্য হইবে একটি অপরাধ’।

‘(২) কোনো ব্যক্তি উপ-ধারা (১) এর অধীন অপরাধ করিলে তিনি অনধিক চৌদ্দ বছর এবং অন্যূন সাত বৎসর কারাদণ্ড এবং অনধিক এক কোটি টাকা অর্থদণ্ড দণ্ডিত হইবেন’।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.