সহিংসতার অবসান চান বিদেশি কূটনীতিকরা

মার্চ ৪, ২০১৫

kziaঢাকা জার্নাল:  বাংলাদেশে চলমান সহিংসতার অবসান চান ঢাকায় নিযুক্ত বিদেশি কূটনীতিকরা। মঙ্গলবার সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে তার রাজনৈতিক কার্যালয়ে সাক্ষাতের পর অস্ট্রেলিয়ান হাই কমিশনার গ্রেগ উইলকক সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, বাংলাদেশের বন্ধু হিসেবে আমরা সহিংসতা বন্ধ এবং প্রবৃদ্ধি, মানবাধিকার ও গণতন্ত্র অব্যাহত রাখার পক্ষে। এ সময় নিরাপত্তা জোরদার ও স্থিতিশীলতা রক্ষায় বাংলাদেশকে সহযোগিতারও আশ্বাস দেন তিনি। 

অস্ট্রেলিয়ান হাই কমিশনার জানান, গত ১ মার্চ পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে বৈঠকের ধারাবাহিকতায় তারা মঙ্গলবার খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাত করেন। 

তিনি বলেন, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ও অংশীদার হিসেবে আমরা খালেদা জিয়ার সঙ্গে দেখা করার সুযোগ গ্রহণ করেছি। আমরা সব পক্ষের কাছে আমাদের সম্মিলিত প্রত্যাশা প্রকাশ করে যাবো।  

 

এর আগে মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেনস ব্লুম বার্নিকাটসহ বাংলাদেশে নিযুক্ত অন্তত ১০টি  দেশের কূটনীতিক বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাত করতে গুলশানে তার রাজনৈতিক কার্যালয়ে যান।
 
২০ দলীয় জোটের টানা হরতাল ও অবরোধের মধ্যে মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ছ’টার কিছু পরে একটি সাদা রঙের মাইক্রোবাস (দ-৬৫-৫১১) খালেদা জিয়ার কার্যালয়ে ঢোকে। তবে গাড়িটিতে কোনো পতাকা ছিলো না। 

তবে ওই গাড়িতে বার্নিকাট ছাড়াও বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ইউনিয়ন, যুক্তরাজ্য, ফ্রান্স, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, ইতালি, নেদারল্যান্ড, সুইডেন, স্পেন ও ডেনমার্ক, জাপান, নরওয়ে, দক্ষিণ কোরিয়া, সুইজারল্যান্ড ও তুরস্কের রাষ্ট্রদূত ও হাইকমিশনাররা খালেদা জিয়ার কার্যালয়ে ঢোকেন।  

বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান ছিলেন খালেদা জিয়ার সঙ্গে। 

ঢাকা জার্নাল, মার্চ ৩, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.