বিজ্ঞানের-রাজ্যে-জানা-অজানা

আগস্ট ৬, ২০১৪

রাজ্যে জানা অজানাঢাকা জার্নাল: শিশুরা টেলিভিশন দেখতে ভালবাসে। সেটা দোষের নয়। পড়াশোনার অবসরে দেখুক না টিভি। কিন্তু ভয় হয়, যখন তারা খুব কাছে থেকে টিভি দাখে। চোখ নষ্ট হবে না তো! আমাদের কথায় কান দেয় না শিশুরা। বলে ‘বিরক্ত করো কেন।! কিন্তু ব্যাপারটা কী? খুব কাছে থেকে টিভি দেখলে কি চোখ নষ্ট হওয়ার আশঙ্কা থাকে?

কেনই বা শিশুরা কাছ থেকে টিভি দেখতে ভালবাসে? অথবা, এই যে তরুন-তরুণী থেকে শুরু করে মধ্যবয়সীরা পর্যন্ত দিনরাত ফেসবুক নিয়ে পড়ে আছে, ব্যাপারটা কি? ফেসবুকে আপনার সদস্যসংখ্যা কত? কয়েক হাজার না কয়েক শ? এর কি কোনো হিসাব-নিকাশ আছে? গরু যে শুধু ঘাস খেয়ে এমন মোটাতাজা হয়ে উঠে, সেটা আমরা সবাই জানি, কিন্তু কিভাবে তা সম্ভব হয়, তা কি কখনো ভেবে দেখেছি? এমন অনেক ঘটনার বিষয়ে জানার আগ্রহ আমাদের হয়। কিন্তু তার বৈজ্ঞানিক ব্যাখ্যা চট করে পাওয়া যায় না।

তরুণেরা এ বইয়ে বিভিন্ন প্রশ্নের বৈজ্ঞানিক ব্যাখ্যা পাবে। নিজে বিজ্ঞানের শিক্ষার্থী না হলেও সমস্যা নেই। সহজ ভাসায় লেখা। বিজ্ঞানের অজানা বিষয়, কিন্তু বইটা পড়ে শেস করলে মনে হবে, কত সাধারণ ব্যাপার! দৈনন্দিন জীবনের ছোটখাটো অনেক ঘটনার পেছনের কারণ অনুসন্ধান ও যুক্তিসঙ্গত বৈজ্ঞানিক ব্যাখায় আমাদের জ্ঞানের পরিধি বাড়ানোই এ বইয়ের অন্যতম উদ্দেশ্য।

ঢাকা জার্নাল, আগস্ট ৫, ২০১৫।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.