শীর্ষ সংবাদসংবাদ শিরোনাম

ঈদ ১৬ অক্টোবর

Moon
ঢাকা জার্নাল:জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় এবার ঈদুল আজহা উদযাপিত হবে ১৬ অক্টোবর।
ভোটার তালিকা (দ্বিতীয় সংশোধন) বিল-২০১৩ শিরোনামে আইন সংশোধনের এই প্রস্তাব রোববার পাসের জন্য উত্থাপন করেন আইনমন্ত্রী শফিক আহমেদ, এটি কণ্ঠভোটে পাস হয়।

গত ২ সেপ্টেম্বর বিলটির চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা। এররপর আইনমন্ত্রী গত ১৬ সেপ্টেম্বর বিলটি সংসদে উত্থাপন করেছিলেন।

তখন এটি পরীক্ষা করতে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। কমিটির প্রতিবেদনসহ বিলটি রোববার উত্থাপিত হয়।
এ আইন কার্যকর হলে ‘বাংলাদেশ কোলাবোরেটরস (স্পেশাল ট্রাইব্যুনালস) অর্ডার-১৯৭২’ এবং ইন্টারন্যাশনাল ক্রাইমস (ট্রাইবুনালস)অ্যাক্ট-১৯৭৩’ এ দণ্ডপ্রাপ্তরা বাংলাদেশের ভোটার হতে পারবেন না।

সংবিধানের পঞ্চদশ সংশোধনীতেই দালাল আইনে দণ্ডিতদের ভোটার হওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়।

এতে বলা হয়, কোনো ব্যক্তি সংসদ নির্বাচনের জন্য ভোটার তালিকাভুক্ত হতে পারবেন, যদি তিনি ১৯৭২ সালের বাংলাদেশ যোগসাজশকারী (বিশেষ ট্রাইব্যুনাল) আদেশের অধীন কোনো অপরাধের জন্য দণ্ডিত না হয়ে থাকেন। আর সংবিধানের ৬৬ অনুচ্ছেদ সংশোধন করে নির্বাচনে অংশ নেয়ার ক্ষেত্রেও তাদের অযোগ্য ঘোষণা করা হয়েছে।

আইনের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে বলা হয়েছে, “ভোটার তালিকাভুক্ত হওয়া এবং জাতীয় সংসদসহ স্থানীয় পর্যায়ের যে কোনো নির্বাচনে ভোট প্রদান একজন প্রাপ্তবয়স্ক নাগরিকের সাংবিধানিক ও আইনি অধিকার। এ ধরনের অধিকার প্রাপ্তি ও প্রয়োগের জন্য প্রয়োজন বাংলাদেশের প্রতি তার আনুগত্য।

“যে সব নাগরিক বাংলাদেশের স্বাধীনতায় বিশ্বাস করেন না, মুক্তিযুদ্ধকালে মুক্তিযুদ্ধের সক্রিয় বিরোধিতা করেছেন এবং যুদ্ধাপরাধসহ গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ করেছেন এবং যাদের বিরুদ্ধে উত্থাপিত এ সব অভিযোগ আদালতে প্রমাণিত হয়েছে, তাদের ভোটার তালিকাভুক্ত হওয়া ও থাকা সমীচীন নয়।” আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় আসার পর যুদ্ধাপরাধীদের বিচার শুরু হয়। রায়ে এ পর্যন্ত সাত জনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ প্রমাণিত হয়েছে, যার মধ্যে মৃত্যুদণ্ডে দণ্ডিত হয়েছেন ছরোববার সন্ধ্যায় চাঁদ দেখা কমিটির বৈঠক থেকে এই সিদ্ধান্ত জানানো হয়েছে।

বৈঠকে সভাপতিত্বকারী ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মো. আফজাল সাংবাদিকদের বলেন, গাইবান্ধা ও ঠাকুরগাঁও থেকে চাঁদ দেখার খবর এসেছে।

ধর্ম প্রতিমন্ত্রী মো. শাহজাহান মিয়া হজ পালনে সৌদি আরব থাকায় ইসলামিক ফাউন্ডেশনে অনুষ্ঠিত এই বৈঠকে সভাপতিত্ব করেন সামীম আফজাল।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে শনিবার চাঁদ দেখা দেওয়ায় সেখানে ১৫ অক্টোবর ঈদুল আজহা হবে, যা কোরবানির ঈদ নামেই দেশে পরিচিত।

হজ পালনে সারাবিশ্ব থেকে সৌদি আরবে জড়ো হওয়া মুসলমানরা ১৪ অক্টোবর আরাফাতের ময়দানে অবস্থান করবেন। ঈদের সকালে কোরবানির মধ্য দিয়ে শেষ হবে তাদের হজের আনুষ্ঠানিকতা।

মুসলমানদের এই ধর্মীয় উৎসবে পশু কোরবানি দেয়া হয়, যার মধ্য দিয়ে নিজের ভেতরের কলুষতাকে বর্জন এবং সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভই ইসলামের শিক্ষা।

ঈদের আগে ও পরে মিলিয়ে তিন দিন সরকারি ছুটি থাকে। ঈদ ১৬ অক্টোবর হওয়ায় এবার তিন দিনের ছুটির সঙ্গে সাপ্তাহিক দুদিন ছুটিও জোড়া লেগেছে।

মুসলমানদের ধর্মীয় উৎসবের আগে ১৪ অক্টোবর বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় উৎসব দুর্গা পূজার কারণে সরকারি ছুটি থাকবে।

অর্থাৎ ঈদের ছুটি শুরুর একদিন আগে দুর্গাপূজার ছুটিও মিলে গেছে এবার। ফলে ঈদ, পূজা এবং এর পরের সাপ্তাহিক ছুটি মিলিয়ে লম্বা ছুটি পাচ্ছেন চাকরীজীবীরা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.