শীর্ষ সংবাদসংবাদ শিরোনাম

আগে নির্ধারিত নয়, দরপত্রের মাধ্যমে নির্বাচিত ঠিকাদার পদ্মা সেতুর কাজ করবে

padma-view-61ঢাকা জার্নাল: দুর্নীতির অভিযোগের কারণে নির্ধারিত ঠিকাদার দিয়ে নয়, আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে নির্বাচিত ঠিকাদার দিয়েই পদ্মা সেতু প্রকল্পের কাজ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এ তথ্য দেন তিনি।
এর আগে অর্থমন্ত্রীর সঙ্গে বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার নিকোলাভ এবং ভারতীয় হাই কমিশনার পঙ্কজ শরণ পৃথক বৈঠক করেন।
বৈঠকের পর অর্থমন্ত্রী বলেন, “সম্প্রতি পদ্মা বহুমূখী সেতু প্রকল্পে  চীনের ২ দশমিক ৪ বিলিয়ন বিনিয়োগ প্রস্তাবে নির্ধারিত ঠিকাদারের বিষয়টি উল্লেখ থাকায় তাদের প্রস্তাবটি গ্রহণ করা সম্ভব নয়। কারণ আগে নির্ধারিত ঠিকাদার নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে।”
যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরের চীনের বিনিয়োগ প্রস্তাবে সরকারের সক্রিয় বিচেনার কথা বলা হলেও তা নাকচ করে এই কথা বলেন অর্থমন্ত্রী।
তিনি চীনের বিনিয়োগ প্রস্তাব প্রায় নাকচ করে দিয়ে বলেন, “আই ডোন্ট সি অ্যানি পসিবিলিটিজ। এর আগে রাশিয়াও প্রস্তাব দিয়েছিল।”
পঙ্কজ শরণের সঙ্গে বৈঠকের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, “ঋণ চুক্তির আওতায় অনুদানের ২০ কোটি ডলারের তৃতীয় কিস্তির ৫ কোটি ডলার ছাড়ের সিদ্ধান্তের বিষয়ে কথা  হয়েছে। আগামী মাসে শেষ কিস্তির (৫ ডলার) টাকাও পাওয়া যাবে।
তৃতীয় কিস্তি ছাড়ের মধ্য দিয়ে অনুদানের ২০ কোটি ডলারের মধ্যে এ পর্যন্ত ১৫ কোটি ডলার ছাড় হল।
উল্লেখ্য, ২০১০ সালের অগাস্টে ১০০ কোটি ডলারের ঋণচুক্তি করে ভারত ও বাংলাদেশ। এই ঋণের মধ্যে অনুদান হিসেবে দেয়া হয় ২০ কোটি ডলার।
অর্থমন্ত্রী জানান এই অনুদানের পুরোটাই পদ্মা সেতু প্রকল্পে ব্যয় করা হবে।
রাশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, “রূপপুর পরমানবিক বিষয়ে আলোচনা হয়েছে। নিরাপত্তার বিষয়ে রাশিয়ার রাষ্ট্রদূত কথা বলেছেন।  নিরাপত্তা বিষয়ে তাদের নিরাপত্তা অনেক জোরদার। এ নিয়ে কোন সমস্যা নেই।”
ঢাকা জার্নাল, জুলাই ১১, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.