Leadশীর্ষ সংবাদসংবাদ শিরোনাম

লিমনের মামলা প্রত্যাহার

01_Limon_090613ঢাকা জার্নাল: লিমনের মামলা প্রত্যাহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর।

মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য দেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “লিমনের বিষয়ে আমরা সিদ্ধান্ত নিয়েছি তার বিরুদ্ধে যে মামলা করা হয়েছে তা ফৌজতারি কার্যবিধির ৪৯৪ ধারা অনুযায়ী মামলা প্রত্যাহার করা হবে।”

লিমনের মামলা প্রত্যাহার করা হলো কিন্তু যাদের দ্বারা পা হারালো তাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া হবে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী পেক্ষপট বিবেচনার কথা বলেন সাংবাদিকদের।

তিনি বলেন, “কোন কিছু করার প্রয়োজন মনে করি না। একটি তথা মনে রাখতে হবে, যে অবস্তায় লিমন র‌্যাবের কাছে ধৃত হয়েছে, র‌্যাবের কাছে তার প্রতিরোধের বিষয় সেই পেক্ষাপটে বিষয়টি বিচেনা করতে হবে।”

আর কোন কথা না বলে মন্ত্রী তার অফিস কক্ষে ঢোকেন।

এদিকে লিমনের বিরুদ্ধে ব্যাবের করা মামলা দু’টি প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, তার বিরুদ্ধে র‌্যাবের দায়ের করা সরকারী কাজে বাধা দানসহ দুটি মামলা চলছে। এই মামলায় পুলিশ লিমনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেছে আদালতে।

এরমধ্যে একটি মামলা জেলা চিফ ম্যাজিস্ট্রেট আদলত এবং একটি মামলা ট্রাইবুনালে চলছে।

২০১১ সালের ২৩ মার্চ ঝালকাঠির রাজাপুর উপজেলার সাতুরিয়া গ্রামে র‌্যাবের গুলিতে আহত হয় লিমন।

লিমনের অভিযোগ, বাড়ির পাশের মাঠ থেকে গরু আনতে গেলে র‌্যাবের সদস্যরা তাকে ধরে পায়ে অস্ত্র ঠেকিয়ে গুলি করেন। চিকিৎসকেরা লিমনের জীবন বাঁচাতে তার বাম পা ঊরুর নিচ থেকে কেটে ফেলেন।

পরে এ ঘটনায় লিমন র‌্যাবের বিরুদ্ধে মামলা করে। র‌্যাবও তার বিরুদ্ধে দুটি মামলা দায়ের করে।

র‌্যবের দায়ের করা মামলা দুটি প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হলেও মঙ্গলাবার লিমন তার মামলা প্রত্যাহার না করার কথা বলে পঙ্গুত্বের জন্য দায়িদের বিচার দাবি করেন।

ঢাকা জার্নাল, জুলাই ৯, ২০১৩।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.