অন্যান্যবিশ্ববাংলা

মালয়েশিয়ায় গর্তে পড়ে বাংলাদেশী কর্মীর মৃত্যু

মালয়েশিয়া প্রতিনিধি

মালয়েশিয়ার পাহাং রাজ্যে একটি নির্মাণধীন ভবনে কাজ করতে গিয়ে ১৮ মিটার ওপর থেকে বায়ুপ্রবাহের গর্তে পড়ে ২২ বছর এক বাংলাদেশী কর্মীর মৃত্যু হয়েছে। তার নাম ঠিকানা প্রকাশ করেনি কর্তৃপক্ষ। তবে ধারণা করা হচ্ছে তিনি ২০২৩/ ২৪ সালের কলিং ভিসায় মালয়েশিয়ায় এসেছিলেন।

বুধবার (২৩ অক্টোবর) পেনাং রাজ্যের পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য বিভাগের ( জেকেকেপি) পরিচালক হাইরোজি আসরি এক বিবৃতিতে এই মৃত্যু সংবাদ নিশ্চিত করেছেন।

এতে আরো বলা হয়, ২১ অক্টোবর সকাল ১০ টার দিকে ২২ বছর বয়সী এক বাংলাদেশি কর্মী নির্মাণধীন ভবনের ছাদের কাঠামো খোলার কাজ করছিলেন,এমন সময় হঠাৎ করে ১৮ মিটার উঁচু থেকে গর্তে পড়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

ঘটনার তদন্তকারী কর্মকর্তা জানান,কাঠের টুকরোর মধ্যে বাংলাদেশী এই কর্মীকে মৃত অবস্থায় পাওয়া যায়। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত নির্মাণ সাইটির কাজ বন্ধ রাখার নোটিশ দেওয়া হয়েছে।

পেনাং ডিওএসএইস নিহত কর্মীর নিয়োগ কর্তাকে ঘটনার কারণ ব্যাখ্যা করতে বলা হয়েছে। স্থানীয় অভিবাসী কর্মী আইন অনুযায়ী কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা,স্বাস্থ্য আইন ১৯৯৪ এর ১৫ (১)ধারা অনুযায়ী বিষয়টি (ডিওএসএইস) অনুযায়ী তদন্ত পরিচালনা করার নির্দেশ দিয়েছেন।

এদিকে নির্মাণধীন ভবনে কাজ করতে গিয়ে নিয়মিত বাংলাদেশী কর্মীদের মৃত্যু আতংক নিয়ে কাজ করছেন প্রবাসী কর্মীরা।  প্রতিনিয়ত এই অস্বাভাবিক মৃত্যুর জন্য কোম্পানি গুলোর অব্যবস্থপনার কারণ বলে মনে করে বাংলাদেশিসহ সব বিদেশি কর্মীরা।