Leadখেলা

মিরপুরে সাকিব ভক্ত ও ‘হেটার’দের ধাওয়া-পাল্টা ধাওয়া

ঢাকা জার্নাল ডেস্ক

দেশের মাটিতে টেস্ট ক্রিকেটে নিজের শেষ ম্যাচটা খেলবেন বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয় সাকিব আল হাসান, এমন আশা অনেকেই করেছিলেন। সাকিবও এমনতাই চেয়েছিলেন। কিন্তু দেশে ফিরে বিদায়ী টেস্ট খেলার সুযোগ দেওয়ার দাবিতে আন্দোলনরত ‘সাকিবিয়ান’দের আজ মিরপুরে লাঠিসোটা নিয়ে ধাওয়া করেছে সাকিব-বিরোধীরা। এ সময় অনেকে মারধরের শিকারও হন।

অনাকাঙ্ক্ষিত এই ঘটনার সময় স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকা দল অনুশীলন করছিল। অনুশীলন শেষে হোটেলে ফেরার সময় মিছিল–স্লোগান ও হট্টগোলের শব্দ পেয়েছেন তারাও। প্রোটিয়া ক্রিকেটারদের কয়েকজন ঘটনা সম্পর্কে খোঁজ–খবরও নিয়েছেন বলে জানা গেছে।

সাকিবের দেশের মাটিতে শেষ টেস্ট ম্যাচটি খেলতে না দিতে বিগত কিছুদিন ধরেই মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম এলাকায় বিভিন্ন কর্মসূচি পালন করছে সাকিব-বিরোধীরা। পাশাপাশি ‘সাকিবিয়ান’ ব্যানারে একদল সাকিব সমর্থক বিক্ষোভ করছে দেশের ক্রিকেটের সবচেয়ে বড় তারকাকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ টেস্টটি খেলে লাল বলের ফরম্যাট থেকে বিদায় নেওয়ার সুযোগ দেওয়ার দাবিতে।

আগামীকাল (সোমবার) থেকে শুরু মিরপুর টেস্ট। এর আগে আজও স্টেডিয়ামের সামনে সাকিব আল হাসানের পক্ষে বিভিন্ন বক্তব্য লেখা প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ করেছে সাকিব ভক্তরা। দুপুর ২টার দিকে শেরেবাংলা স্টেডিয়ামের সামনে জড়ো হয়ে শান্তিপূর্ণভাবেই নিজেদের দাবি জানিয়ে স্লোগান দিচ্ছিলেন তারা। সাকিবকে মিরপুর টেস্টে খেলার সুযোগ না দিলে বিসিবি সভাপতি ফারুক আহমেদের পদত্যাগেরও দাবি তাদের।

এ সময় আশপাশে আইন–শৃঙ্খলা বাহিনীর সদস্যরা থাকলেও সাকিবিয়ানদের শান্তিপূর্ণ অবস্থানে তারা কোনো বাধা দেননি। সাকিবিয়ানরা নিজেদের দাবি–দাওয়া নিয়ে সংবাদমাধ্যমের সঙ্গেও কথা বলেন। কিন্তু বেলা ৩টার দিকে আচমকা সাকিবিয়ানদের উপর লাঠিসোটা নিয়ে হামলা করে সাকিব-বিরোধী একদল তরুণ। এ সময় বেশ কয়েকজন সাকিবভক্তকে মারধর করে তারা।

হঠাৎ আক্রমণে এলোমেলো হয়ে পড়ে সাকিবের সমর্থনে আসা ভক্তরা। তারা দৌড়ে নিরাপদ আশ্রয়ে চলে যায়। ঘটনার খুব কাছে থাকলেও আইন–শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তখনও ছিলেন দর্শকের ভূমিকায়। তবে সাকিব ভক্তরা একটু পর সংগঠিত হয়ে আবার স্টেডিয়ামের সামনে ফিরে এলে আইন–শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের ছত্রভঙ্গ করে দেয়।

এর মিনিট ত্রিশেক পর সাকিব-বিরোধীরা আবারও ছোট ছোট দলে স্টেডিয়ামের সামনে জড়ো হয়। তারা ‘সাকিব ভূয়া’, ‘সাকিবের দুই গালে জুতা মারো তালে তালে’ স্লোগান দিতে থাকে।

এর মধ্যেই সাকিব ভক্তরা স্টেডিয়ামের সামনে জড়ো হয়ে সংবাদমাধ্যমের কাছে নিজেদের দাবি তুলে ধরেন। সাকিব বিরোধীরা তখন আরেকবার চড়াও হয় তাদের ওপর। এ সময় রাষ্ট্রবিরোধী স্লোগান দেওয়ার অভিযোগ এক সাকিব ভক্তকে আটকও করে আইন–শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। যদিও সাংবাদিকদের ওই সাকিব ভক্ত বলেন, তিনি রাষ্ট্রবিরোধী কোনো স্লোগান দেননি, শুধু সাকিবের পক্ষে স্লোগান দিয়েছেন। দিনব্যাপী এসব ঘটনার পর স্টেডিয়ামের বাইরে নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে।