আন্তর্জাতিক

কমনওয়েলথ সম্মেলনে রাণীর পরিবর্তে তার ছেলে

1357833228

ঢাকা জার্নালঃআগামী নভেম্বর মাসে শ্রীলঙ্কায় অনুষ্ঠিতব্য কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন না ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ। রাণীর পরিবর্তে তার ছেলে প্রিন্স চার্লস এতে যোগ দেবেন। আজ মঙ্গলবার বাকিংহাম প্রাসাদ রাণীর কমনওয়েলথ সম্মেলনে যোগ দেয়া প্রসঙ্গে এক বিবৃতিতে এ খবর জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়, এ বছর কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে রাণীর পরিবর্তে প্রিন্স অব ওয়ালেস (প্রিন্স চার্লস) যোগ দেবেন। প্রসঙ্গত ৫৪ জাতি রাষ্ট্রের কমনওয়েলথ বিশ্বের অন্তত ২০০ কোটি মানুষের প্রতিনিধিত্ব করে। এবারের আয়োজন কমনওয়েলথ সরকার ও রাষ্ট্রপ্রধানদের ২২তম সম্মেলন।
এর আগে গত বছর অস্ট্রেলিয়ার পার্থে আয়োজিত ২১ তম শীর্ষ সম্মেলনে সদস্য দেশগুলোর মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি কঠোরভাবে মোকাবিলার কিছু পদক্ষেপ নেন কমনওয়েলথ রাষ্ট্র ও সরকারপ্রধানরা। সম্মেলনে আলোচ্যসূচিতে আরও ছিল খাদ্যনিরাপত্তা, অর্থনৈতিক অগ্রগতি ও ব্রিটিশ রাজসিংহাসনের উত্তরাধিকার স্থির করার নিয়মের পরিবর্তনও।
রীতি অনুযায়ী পার্থ কনভেনশন সেন্টারে সম্মেলনের উদ্বোধন করেন রাণী দ্বিতীয় এলিজাবেথ। তিনি বলেন, কমনওয়েলথের নতুন স্পন্দন সৃষ্টির প্রতিশ্রুতিবদ্ধ এ সম্মেলনে যোগ দিতে পেরে আমি আনন্দিত। তিনি টেকসই ফলাফল দেখানোর জন্য নেতাদের প্রতি আহ্বান জানান। রাণী দ্বিতীয় এলিজাবেথ কমনওয়েলথের আলংকারিক প্রধান এবং যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডাসহ ১৬টি দেশের সাংবিধানিক রাণী।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.