খেলা

আইপিএল মাতানো ক্লাসেনের অবিশ্বাস্য ‘রিটেইন’ মূল্য

ঢাকা জার্নাল ডেস্ক

দক্ষিণ আফ্রিকান হার্ড হিটার হেনরিখ ক্লাসেনকে আগামী আইপিএলের জন্য রিটেইন করবে তার বর্তমান দল সানরাইজার্স হায়দরাবাদ। ২০২৫ আইপিএলের জন্য শুধু ক্লাসেনই নয়, প্যাট কামিন্স, অভিষেক শর্মা, ট্র্যাভিস হেড ও নিতিশ কুমার রেড্ডিকেও রিটেইন করবে গতবারের ফাইনালিস্টরা। তবে ক্লাসেনের জন্য হায়দরাবাদকে খরচ করতে হচ্ছে অবিশ্বাস্য মূল্য!

ইএসপিএনক্রিকইনফো তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, ২৩ কোটি রুপি (আনুমানিক ২.৭৪ মিলিয়ন ডলার) ক্লাসেনের জন্য খরচ করবে হায়দরাবাদ। বলা হচ্ছে, কোনো রিটেইন খেলোয়াড়ের জন্য এর আগে এত বড় অর্থ খরচ করেনি কোনো ফ্রাঞ্চাইজি। গত বছর ক্লাসেনের মূল্য ছিল ৫.২৫ কোটি রুপি, অর্থাৎ ৩৩৮ শতাংশ মূল্য বেড়েছে তার।

এছাড়া অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক প্যাট কামিন্সকে ১৮ কোটি রুপি এবং অভিষেক শর্মাকে ১৪ কোটি রুপি দেবে হায়দরাবাদ। কামিন্সের মূল্য কমেছে ১২.২ শতাংশ। ৩১ অক্টোবর রিটেইন লিস্ট চূড়ান্ত করে আইপিএল কর্তৃপক্ষকে পাঠাতে হবে ফ্রাঞ্চাইজিদের। আইপিএল কর্তৃপক্ষ এবার সিদ্ধান্ত নিয়েছে, তারা দেশি-বিদেশি মিলিয়ে সর্বোচ্চ ছয় ক্রিকেটারকে রিটেইন করতে পারবে।

ক্লাসেনের গেল আইপিএল আসর দুর্দান্ত কেটেছে। ১৭১.০৭ স্ট্রাইক রেটে ৪৭৯ রান করেছিলেন। হায়দারাবাদের হয়ে দুই মৌসুমে ২৬ ইনিংসে ৯২৭ রান করেছেন দুইশর কাছাকাছি স্ট্রাইক রেটে। টি-টোয়েন্টি ক্রিকেটে এই মুহূর্তে সেরা ব্যাটসম্যানদের একজন ক্লাসেন। তার জন্য অবিশ্বাস্য মূল্য খরচ করাটা তাই সমর্থকরা ইতিবাচক ভাবেই দেখছেন।