Lead

ঢাবি এলাকা ঘুরে বিপ্লবীদের গ্রাফিতি দেখলেন ড. ইউনূস

ঢাকা জার্নাল ডেস্ক:

ছাত্র-জনতার জুলাই অভ্যুত্থানের পর রাজধানীজুড়ে গ্রাফিতি এঁকেছেন তরুণ বিপ্লবীরা। তাদের সেই গ্রাফিতি দেশে-বিদেশে ব্যাপক সাড়া ফেলে। এর একটি সংকলন পৌঁছে যায় জাতিসংঘেও। সেই গ্রাফিতি সরেজমিনে দেখতে এবার ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা পরিদর্শন করেছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

বুধবার (১৬ অক্টোবর) বিকেলে গণ-অভ্যুত্থানের সময় তরুণ বিপ্লবীদের আঁকা গ্রাফিতি দেখতে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা পরিদর্শন করেন ড. ইউনূস।

এ সময় উপস্থিত ছিলেন আইন উপদেষ্টা অধ্যাপক ড. আসিফ নজরুল, যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব, তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ইসলাম, প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম প্রমুখ।

ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতন ঘটে গত ৫ আগস্ট। ৮ আগস্ট দায়িত্ব নেয় অন্তর্বর্তীকালীন সরকার। শুরু থেকে প্রধান উপদেষ্টা দেয়ালে দেয়ালে শোভা পাওয়া গ্রাফিতির প্রশংসা করে আসছেন। তার নির্দেশেই এসবের একটি সংকলনও হয়েছে। যার নাম দেওয়া হয়েছে ‘দ্য আর্ট অফ ট্রায়াম্ফ’। গত মাসে জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে যান ড. ইউনূস। তিনি সঙ্গে করে সেই সংকলনটি নিয়ে যান, যা বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানসহ গুরুত্ব ব্যক্তিদের উপহার হিসেবে দেন।