Leadখেলা

অবসরের পর যে আবেগঘন বার্তা দিলেন মাহমুদউল্লাহ

ঢাকা জার্নাল ডেস্ক

১৭ বছরের টি-টোয়েন্টি ক্যারিয়ারকে গতকাল (মঙ্গলবার) আনুষ্ঠানিকভাবে বিদায় বলে দিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। দিল্লিতে ভারত-বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজের মাঝেই নিজেই অবসরের ঘোষণাটি দিয়েছেন তিনি। ১২ অক্টোবর ভারতের বিপক্ষে চলমান সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলে এই ফরম্যাট থেকে অবসর নেবেন রিয়াদ।

অবসরের ঘোষণার পর সামাজিক যোগাযোগমাধ্যমে আবেগঘন এক বার্তা দিয়েছেন টাইগার এই অলরাউন্ডার। লম্বা এই ক্যারিয়ারে জাতীয় দলের ভালো-মন্দ দুই রকম পরিস্থিতিই সামনে থেকে দেখেছেন তিনি। অনেক আনন্দ-বেদনার স্মৃতি নিয়েই বিদায় নিলেন তিনি।

টি-টোয়েন্টি ফরম্যাটে মাহমুদউল্লাহর অভিষেক হয়েছিল ২০০৭ সালে। দীর্ঘ ১৭ বছরের ক্যারিয়ারে লাল-সবুজ জার্সির এই ফরম্যাটে মাহমুদউল্লাহ খেলেছেন ১৩৯ ম্যাচ। এখনও এই ফরম্যাটে আরও দুই ম্যাচ খেলার সম্ভাবনা রয়েছে তার।

‘আলহামদুলিল্লাহ! বাংলাদেশ দলের হয়ে আমার প্রতিটি মুহূর্ত ছিল অনেক সম্মান ও গৌরবের। আমি কৃতজ্ঞতা জানাই বিসিবি ও এর সাথে সংশ্লিষ্ট প্রত্যেককে, আমার সমর্থক ও শুভাকাঙ্ক্ষীদের, সতীর্থদের এবং বিশেষ করে আমার পরিবারের সদস্যদের প্রতি।’- সামাজিক যোগাযোগমাধ্যমে এমনটাই লিখেছেন মাহমুদউল্লাহ।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রিয়াদ ১৩৯ ম্যাচে রিয়াদ রান করেছেন ২৩৯৫। এক ইনিংসে তার সর্বোচ্চ রান ৬৪*। রয়েছে ৮টি হাফ-সেঞ্চুরিও। পুরো ক্যারিয়ারে মাহমুদউল্লাহ চার মেরেছেন মোট ১৮৩টি, ছক্কা হাঁকিয়েছেন ৭৪টি।

এছাড়াও টি-টোয়েন্টি ক্যারিয়ারে মাহমুদউল্লাহ বল করেছেন মোট ১৫৫.২ ওভার। ১০৯৪ রান খরচ করে তার ঝুলিতে আছে ৪০টি উইকেট। তার বোলিং গড় ছিল ২৭.৪। সেরা বোলিং ফিগার ১০ রানে ৩ উইকেট। এক হাজারেরও বেশি বল করে তিনি চার খেয়েছেন মোট ৫৫ টি, ছক্কা হজম করেছেন ৪২টি।