Leadখেলা

অবসরের ঘোষণা দিলেন মাহমুদউল্লাহ

ঢাকা জার্নাল ডেস্ক

দেশের বেশিরভাগ গণমাধ্যমেই গতকাল (সোমবার) রাতে শিরোনামে এসেছিল টাইগার অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদের নাম। আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে তার অবসরের বিষয়টি তাই গতকালই নিশ্চিত হয়ে যান সমর্থকরা। আজ (মঙ্গলবার) আনুষ্ঠানিকভাবে অবসরের ঘোষণা দিবেন মাহমুদউল্লাহ, এমনটাই কথা ছিল। অবশেষে আনুষ্ঠানিক ঘোষণাটি দিয়েও ফেললেন তিনি।

লাল-সবুজের জার্সিতে আর টি-টোয়েন্টি ফরম্যাটে খেলতে দেখা যাবে না অভিজ্ঞ এই টাইগার ক্রিকেটারকে। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই আলোচনায় ছিলেন মাহমুদউল্লাহ। তার ব্যাটিংয়ের ধারটা আগের মতো নেই, এমনটা বলে ক্ষোভ প্রকাশ করেছেন সমর্থকরাও। তাকে ঘিরে সমালোচনাও কম হচ্ছিল না। এমনকি চলমান ভারত সিরিজেও তাকে দলে দেখতে চাননি অনেকেই।

অবশেষে আজ (মঙ্গলবার) দিল্লিতে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচের আগের দিন অবসরের ঘোষণা দিলেন এই অভিজ্ঞ অলরাউন্ডার। ১৪১ বছরের পুরনো অরুণ জেটলি স্টেডিয়ামের বিখ্যাত প্রেস কনফারেন্স রুমে সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন তিনি। যদিও আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিলেও ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট লিগগুলোতে খেলবেন মাহমুদউলাহ।

এখন পর্যন্ত ১৭৭টি টি-টোয়েন্টি খেলেছে বাংলাদেশ, যার মধ্যে ১৩৯টি ম্যাচেই প্রতিনিধিত্ব করেছেন মাহমুদুল্লাহ, যা দেশের হয়ে সর্বোচ্চ। ২০০৭ সালের সেপ্টেম্বরে নাইরোবিতে কেনিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয় মাহমুদউল্লাহর। সাদা বলের এই ফরম্যাটে ব্যাট হাতে মোট রান করেছেন ২৩৯৫।

জাতীয় দলের জার্সিতে ৪৩টি টি-টোয়েন্টিতে নেতৃত্বও দিয়েছেন মাহমুদউল্লাহ। অধিনায়ক হিসেবে জয় পেয়েছেন ১৬টি টি-টোয়েন্টি ম্যাচে। এর আগে ২০২১ সালের জুলাইয়ে টেস্ট থেকে অবসরে যান মাহমুদউল্লাহ। এবার টি-টোয়েন্টিও ছাড়লেন। বাকি রইলো কেবল ওয়ানডে ফরম্যাট। তার সাম্প্রতিক ফর্ম এবং বয়স বিবেচনায় ধারণা করা হচ্ছে, শীঘ্রই ৫০ ওভারের ক্রিকেটকেও বিদায় জানাবেন তিনি।