খেলা

যেমন হতে পারে কানপুরের উইকেট

ঢাকা জার্নাল ডেস্ক

ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি হয়েছে চেন্নাইতে। সেখানে ছিল লালমাটির উইকেট। এবার দ্বিতীয় টেস্ট ম্যাচটি হবে কানপুরে। স্টেডিয়ামের নাম গ্রিনপার্ক। সেখানে দেখা যাবে ভিন্ন চিত্র।

কানপুরে উইকেটের রং পুরো কালো। অবশ্য উইকেটের এই রংয়ের সঙ্গে বাংলাদেশ বেশ পরিচিত। দূর থেকে দেখলে মনে হবে মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামের ২২ গজ কানপুরেও উপস্থিত!

কানপুরের কালো উইকেট অনুযায়ী, এখানে বাউন্স তেমন হবে না। বল ব্যাটে আসবে কিছুটা দেরিতে। এই পিচে স্পিনাররা বাড়তি কিছুটা সুবিধা পাবেন। তবে ঠিক র‌্যাঙ্ক টার্নার বলতে যা বোঝায় তা হয়তো শুরুর দিন থেকে মিলবে না।

সবকিছু ছাপিয়ে এই উইকেট যে স্পিনারদের উইকেট তাতে কোনো সন্দেহ নেই। পেছনের পরিসংখ্যানও তাই জানাচ্ছে। সেই সূত্রে বলা যেতেই পারে, কানপুর টেস্টে উভয় দল তাদের একাদশে বদল আনবে। স্পিন বিভাগকে আরেকটু শক্তিশালী করার পরিকল্পনায় উভয় দল। কানপুর টেস্টে বোলিং আক্রমণে সম্ভবত তিনজন জেনুইন স্পিনার নিয়ে খেলবে দুদল।

তাইজুল ইসলাম তাহলে অনেকদিন পর টেস্ট একাদশে ফিরছেন। তাইজুল ফিরলে একাদশ থেকে একজন পেসারকে কমিয়ে ফেলতে হবে। সেক্ষেত্রে নাহিদ রানা অথবা তাসকিন আহমেদের যে কোনো একজনকে কানপুর টেস্টে দ্বাদশ ব্যক্তির দায়িত্ব নিতে হচ্ছে। সাকিব যদি ফিটনেস ঠিক রাখতে পারেন তাহলে খেলবেন আর যদি আঙ্গুলের ইনজুরি তার সমস্যা বাড়ায় তখন বাংলাদেশ কি পরিকল্পনা করবে? তখনো কি বাংলাদেশ তিনজন স্পিনার নিয়ে একাদশ সাজাবে? অফস্পিনার নাঈম ইসলাম সেক্ষেত্রে একাদশে সুযোগ পাবেন।

অন্যদিকে তিন স্পিনার নিয়ে খেললে ভারতের চেন্নাই একাদশ থেকে বাদ পড়বেন পেসার আকাশ দ্বীপ। তার জায়গায় একাদশে খেলতে পারেন কুলদ্বীপ যাদব অথবা অক্ষর প্যাটেল।

দুই টেস্টের সিরিজে ভারত চেন্নাইয়ে ২৮০ রানে জিতে ১-০ তে এগিয়ে রয়েছে। কানপুরের সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্ট শুরু হবে ২৭ সেপ্টেম্বর শুক্রবার।