খেলা

নতুন চোট শঙ্কায় সাকিব

ঢাকা জার্নাল ডেস্ক

ভারতের মাটিতে সদ্য শেষ হওয়া চেন্নাই টেস্টে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। এতে দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-০ তে পিছিয়ে পড়েছে সফরকারীরা। বাংলাদেশ দলের অন্যতম বড় তারকা ক্রিকেটার সাকিব আল হাসান। তবে প্রথম ম্যাচে আশানুরূপ পারফর্ম করতে ব্যর্থ হয়েছেন তিনি। ব্যাট হাতে দীর্ঘদিন ধরে ভুগতে থাকা সাকিব এবার বল হাতেও তেমন প্রভাব ফেলতে পারেননি। এবার যোগ হলো চোট সমস্যা।

এই সিরিজের আগে পাকিস্তান সিরিজেই কিছুটা চোট সংক্রান্ত সমস্যায় ভুগছিলেন দেশসেরা এই অলরাউন্ডার। চেন্নাই টেস্টে ফিট হয়ে মাঠে নামলেও আবারও বোলিংয়ের সময় আঙ্গুলে ব্যাথা পেয়েছেন সাকিব। বিষয়টা নিশ্চিত করেছেন জাতীয় দলের নির্বাচক হান্নান সরকার।

আজ (সোমবার) চেন্নাইয়ে বাংলাদেশ দলের টিম হোটেলে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন হান্নান। সেখানে তিনি সাকিবের বর্তমান ফর্ম এবং তার ফিটনেস প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাব দিয়েছেন।

‘সাকিব আসলে আমাদের সেরা খেলোয়াড়। এটা আমাদের বলতেই হবে। সাকিব যদি একাদশে থাকে, তাহলে কম্বিনেশন সাজানো সহজ হয়। সে জায়গায় থেকে সাকিব এ ম্যাচেও খেলেছে। তার ব্যাটিংটা আমার খুব ভালো লেগেছে। সাকিবের আগের ব্যাটিংয়ের তুলনায় এই ম্যাচে তাকে অনেক আত্মবিশ্বাসী মনে হয়েছে। খুব স্বাচ্ছন্দ্যে খেলেছে, চাপ হ্যান্ডেল করেছে। রানটা বড় হয়নি এটা ঠিক। কিন্তু সাকিব বরাবরই আমাদের দলের ব্যালেন্সের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ।’

বর্তমানে সাকিব বাংলাদেশ দলের ফিজিও বায়েজেদুল ইসলামের পর্যবেক্ষণে আছেন। কানপুরে দ্বিতীয় টেস্টের আগে দলের অনুশীলনের পর সাকিবকে পরের টেস্টে খেলানো হবে কিনা এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে টিম ম্যানেজম্যান্ট।

‘আমরা জানি যে সাকিবের হাতের ব্যথা নিয়ে বেশ আলোচনা হচ্ছে। এটা কিন্তু ম্যাচের আগে ছিল না। অনেকেই অনেকভাবে ব্যাখ্যা করার চেষ্টা করছে। কিন্তু আমরা ম্যাচের আগে ফিজিওর ১০০ ভাগ ক্লিয়ারেন্স নিয়েই তাকে দলে রেখেছি। তখন ১০০ ভাগ ফিটই ছিল। দ্বিতীয় টেস্টের আগে সময় আছে, আমরা তাকে নিয়ে চিন্তা করব।’- এমনটাই বলেছেন হান্নান।

সাকিব দলের জন্য কতটা গুরুত্বপূর্ণ একজন সদস্য তা আলাদা করে কাউকে মনে করানোর কিছু নেই। তবে চোট থেকে পুরোপুরি সেরে না উঠলে তাকে কানপুর টেস্টে একাদশে নাও রাখা হতে পারে এমন ইঙ্গিত দিয়েছে ম্যানেজমেন্ট। সাকিব পরের টেস্টে খেলবেন কিনা তা নিশ্চিত হতে সমর্থকদের অপেক্ষা করতে হবে আগামী শুক্রবার (২৭ সেপ্টেম্বর) পর্যন্ত।