ঢাকাসারাদেশ

১২ দফা দাবিতে শ্রমিকদের ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ

ঢাকা জার্নাল ডেস্ক: সেলিম রানা, গাজীপুর

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক এলাকায় অবস্থিত শিশু খাদ্য উৎপাদনকারী কারখানা “কোকলা ফুড প্রোডাক্টস” এর শ্রমিকরা রবিবার সকালে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে ১২ দফা দাবি আদায়ের লক্ষ্যে বিক্ষোভ করেছে। শ্রমিকদের দাবির মধ্যে রয়েছে নিয়মিত বেতন প্রদান, সরকারি ছুটি, হাজিরা বোনাস এবং বাৎসরিক বেতন বৃদ্ধি।

সকাল ১০টা নাগাদ শ্রমিকরা কারখানার ফটক বন্ধ দেখতে পান এবং ক্ষুব্ধ হয়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবস্থান নেন। এতে মহাসড়কের দু’পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়, গাড়ির দীর্ঘ লাইন পড়ে যায়। যাত্রীদের প্রচণ্ড গরমের মধ্যে গাড়ির ভেতর বসে থাকতে হয়, ফলে দুর্ভোগ চরমে পৌঁছায়।

শ্রমিকদের অভিযোগ, দীর্ঘদিন ধরে তারা অসহনীয় পরিস্থিতির মধ্য দিয়ে কাজ করে আসছেন। কারখানায় নিরাপত্তা ব্যবস্থা নেই বললেই চলে, অসুস্থ হলেও ছুটি দেয়া হয় না, এবং বেতন মাত্র ৮ হাজার টাকা, যা দিয়ে তাদের জীবিকা নির্বাহ করা দুষ্কর হয়ে পড়েছে।

একজন শ্রমিক বলেন, “বছরের পর বছর কাজ করছি, কিন্তু ছুটি তো দূরের কথা, বেতনও বাড়ে না। মালিকপক্ষ আমাদের কোনো দায়িত্ব নিচ্ছে না।”

শ্রমিকদের বিক্ষোভ থামাতে দ্রুত শিল্প পুলিশ ও কালিয়াকৈর থানা পুলিশ ঘটনাস্থলে আসে এবং শ্রমিকদের সাথে আলোচনা করে। তবে পুলিশ পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে ব্যর্থ হয়। একপর্যায়ে সেনাবাহিনীর একটি দল ঘটনাস্থলে এসে মালিকপক্ষের সাথে সমঝোতা ও আলোচনার উদ্যোগ নেয়।

সেনাবাহিনী মালিকপক্ষের সাথে আলোচনা করে শ্রমিকদের দাবি মেনে নেয়ার প্রতিশ্রুতি দেয়। এরপর শ্রমিকরা অবরোধ তুলে নেন এবং মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

শ্রমিকরা বলেন, “আমরা শুধু ন্যায্য অধিকার চাই। আমাদের দাবি মেনে নেয়ার প্রতিশ্রুতি দেয়া হয়েছে, তবে আমরা পরবর্তীতে দেখবো প্রতিশ্রুতি বাস্তবায়িত হয় কি না।”

এই ঘটনা মালিক ও শ্রমিকদের মধ্যে সম্পর্কের টানাপোড়েনের প্রতিফলন হলেও আন্দোলনটি আপাতত সাময়িকভাবে স্থগিত হয়েছে।