খুলনাচট্টগ্রামঢাকাবরিশালরংপুররাজশাহীসারাদেশ

সাগরে নতুন লঘুচাপের শঙ্কা, ফের বৃষ্টির সম্ভাবনা

ঢাকা জার্নাল ডেস্ক:

গত দুই দিন ভারী বৃষ্টির পর কিছুটা শান্তি মিলেছিল উপকূলবাসীর। তবে এখন বঙ্গোপসাগরে নতুন একটি লঘুচাপ তৈরির সম্ভাবনা দেখা দিয়েছে, যা ফের বৃষ্টির মুখোমুখি করতে পারে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের কিছু অংশে এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের কিছু স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আরেকটি সংবাদে আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার থেকে শুক্রবার পর্যন্ত দেশে বৃষ্টির পরিমাণ কিছুটা কমতে পারে। তবে এই সময় উপকূলীয় কিছু জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ২১ থেকে ২২ সেপ্টেম্বরের মধ্যে বঙ্গোপসাগরে নতুন লঘুচাপ সৃষ্টি হতে পারে, যা বৃষ্টির পরিমাণ বাড়িয়ে দিতে পারে। এরপর টানা দুই থেকে তিন দিন বৃষ্টি বাড়ার আশঙ্কা রয়েছে।

এদিকে, বৃষ্টিপাত কমে যাওয়ায় তাপমাত্রা বেড়ে গেছে। মঙ্গলবার রাজারহাটে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী কয়েক দিন রংপুর, সিলেট, চট্টগ্রাম, ঢাকা ও খুলনা বিভাগের নদ-নদীগুলোর পানি কমতে পারে। তবে রাজশাহীতে পদ্মা নদীর পানি আগামী চার দিনে বাড়তে পারে, তবে এটি বিপৎসীমার নিচে থাকবে। দেশের ১১৬টি নদ-নদীর মধ্যে ২৪টি পয়েন্টে পানি বাড়ছে এবং বাকি পয়েন্টগুলোর পানি কমছে।