খেলা

আপাতত বাংলাদেশকে মজা করতে দিনঃ রোহিত

ঢাকা জার্নাল ডেস্ক

১৯ সেপ্টেম্বর থেকে ভারতের মাটিতে শুরু হচ্ছে বাংলাদেশের নতুন চ্যালেঞ্জ। দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে ইতিমধ্যে ভারতের মাটিতে অবস্থান করছে নাজমুল হোসেন শান্তর দল। পাকিস্তানের মাটিতে কিছুদিন আগেই ইতিহাস গড়ে সিরিজ জিতে এসে বেশ আত্মবিশ্বাসী টাইগাররা। এবার ভারতের বিপক্ষে জয় তুলে নিয়ে আরও একবার ইতিহাস গড়তে মরিয়া বাংলাদেশ।

যদিও ভারতের মাটিতে তাদেরকে হারানো, তাও আবার টেস্ট ফরম্যাটে, বিষয়টা বেশ কঠিন। এটি স্বীকার করে নিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক সহ অন্যান্য খেলোয়াড়রাও। তবে নিজেদের সাম্প্রতিক দারুণ পারফরম্যান্সের ওপরও ভরসা রাখছেন টাইগাররা। নিজেদের সেরাটা মাঠে ঢেলে দিতে পারলে ভালো কিছু করা সম্ভব, এই আস্থা নিয়েই মাঠে নামবেন তারা।

তবে একাধিক ক্রিকেট বিশ্লেষক, বিশেষ করে ভারতের সাবেক ক্রিকেটাররা কিছুটা তাচ্ছিল্যের সুরেই বিচার করেছেন বাংলাদেশকে। অনেকের মতেই, পাকিস্তানকে হারানো আর ভারতকে তাদেরই মাটিতে হারানো এক বিষয় না। এবার এ প্রসঙ্গে মুখ খুললেন স্বাগতিক দলের অধিনায়ক রোহিত শর্মা। ম্যাচের দুদিন আগে আজ (মঙ্গলবার) সংবাদ সম্মেলনে এসে তিনি আসন্ন সিরিজে নিজেদের পরিকল্পনা এবং সফরকারী বাংলাদেশকে নিয়ে তার ভাবনা জানালেন।

‘দেখুন, প্রতিটি দলই ভারতকে হারাতে পছন্দ করে। বাংলাদেশকে মজা করতে দিন। আমাদের ম্যাচ জিততে হবে এবং এর জন্যই আমরা এখানে এসেছি। তারা আমাদের সম্পর্কে কী ভাববে এবং কী বলবে তা আমরা চিন্তা করছি না। যখন ইংল্যান্ড এখানে এসেছে, তারাও অনেক কিছু বলেছে। আমরা সেগুলোতে খুব বেশি ফোকাস করিনি। প্রতিপক্ষকে নিয়ে চিন্তা না করে জয়ী হওয়াটাই আমাদের মূখ্য উদ্দেশ্য।’- চেন্নাইয়ের সংবাদ সম্মেলনে এমনটাই বলেছেন রোহিত।

তবে বাংলাদেশকে হালকাভাবে নিচ্ছে না ভারত। কারণ বাংলাদেশ দলে একাধিক ভালো ক্রিকেটার আছেন যারা যেকোনো উইকেটেই নিজেদের সেরা পারফর্মটা করে দেখাতে সক্ষম। সবশেষ পাকিস্তান সিরিজেও এমনটা দেখা গিয়েছে, তাই কোনো ঝুঁকি নিয়ে ইচ্ছুক না স্বাগতিকরা।

রোহিত বলেছেন, ‘প্রতিটি টেস্ট ম্যাচই বড়। আমরা দেশের হয়ে খেলছি, এখানে রিহার্সাল হচ্ছে এমন না। প্রতিটি খেলাই গুরুত্বপূর্ণ। কারণ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রতিটি ম্যাচ জিতে আমরা নিজেদের শীর্ষস্থান ধরে রাখতে চাই।’

দলগত সাফল্যের পাশাপাশি এই সিরিজে রোহিত নজর রাখছেন নিজের ব্যক্তিগত রেকর্ডের দিকেও। বাংলাদেশের বিরুদ্ধে দুই টেস্ট ম্যাচেই তিনি গড়তে পারেন নতুন এক কীর্তি। টেস্টে ভারতের হয়ে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডধারী হওয়ার সুযোগ আছে তার সামনে। রেকর্ডটি গড়তে তিনি টপকাবেন ভারতেরই সাবেক ব্যাটার বীরেন্দর শেবাগকে।

ভারতকে এর আগে কখনোই লাল বলের ক্রিকেটে হারাতে পারেনি বাংলাদেশ। এই না পারার আক্ষেপ এবার ঘোচাতে প্রস্তুত শান্ত-সাকিব-মিরাজরা। নিজেদের সেরা দল এবং দুর্দান্ত ছন্দ নিয়েই ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। সমর্থকদের দারুণ কিছুই উপহার দিবেন, এমনটাই আশা করেন তারা।