শীর্ষ সংবাদসংবাদ শিরোনামস্পটলাইট

সচল হয়েছে ফেসবুক

ঢাকা জার্নাল রিপোর্ট: 

সচল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। বুধবার (৩১ জুলাই) দুপুর পৌনে ২টার পর অনেকেই মোবাইল ফোন ও কম্পিউটারে এ সেবা সচল পেয়েছেন।

এর কিছু আগে এক সংবাদ সম্মেলনে ডাক,টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছিলেন,ফেসবুক চালু হতে এক থেকে দুই ঘণ্টা সময় লাগতে পারে। এদিন দুপুরে রাজধানীর আগারগাঁওয়ের বিটিআরসি ভবনে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, যেসব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম কিছুটা সময়ে জন্য সাময়িক বিধিনিষেধ আরোপ করেছিলাম, সার্বিক বিবেচনা করে ফেসবুক, টিকটক, ইউটিউবের কার্যক্রম পরিচালনা করতে আজকে থেকে আর কোনো বাধা রাখছি না। আমরা নির্দেশনা দিয়ে দিয়েছি, আশা করছি আজ বিকেলের মধ্যে সবগুলো প্ল্যাটফর্ম চালু হয়ে যাবে।

সংবাদ সম্মেলনের আগে সকালে তিনি অনলাইনে মেটার প্রতিনিধি দলের সঙ্গে এবং টিকটক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন।

মেটার সঙ্গে বৈঠকের বিষয়ে তিনি বলেন, কীভাবে আমাদের সশস্ত্র বাহিনীকে সোশ্যাল মিডিয়ায় উস্কানি দেওয়া হয়েছে। কোন অ্যাকাউন্ট থেকে, কোন পেজ থেকে সেটাও আমরা উল্লেখ করে বলেছি। কিছু ছবি ও ভিডিও তুলে ধরা হয়েছে এবং কিছু কিছু এডিট করা হয়েছে। ফেসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ডে বলা আছে, কোনো ধরনের ভিডিও-ছবি তারা তাদের প্ল্যাটফর্মে অ্যালাউ করে না। কিন্তু তারা বাংলাদেশে গত ১০ দিনে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনাগুলোর ক্ষেত্রে সেটা মানেনি।