Lead

বাড়ছে নদীর পানি, বন্যার শঙ্কা

মৌসুমী বায়ুর প্রভাবের দেশের ভেতরে ভারী বৃষ্টি আর উজান থেকে আসা পানিতে বাড়ছে দেশের ভেতরে বিভিন্ন নদনদীর পানি। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আগামী ৭২ ঘণ্টা এই বৃষ্টি হবে থেমে থেমে চলবে। এতে বিভিন্ন এলাকার নদীর পানির স্তর বাড়তে থাকবে। ফলে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা জেলার নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতকীকরণ কেন্দ্র জানায়, দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব প্রধান নদনদীর পানি বাড়ছে। অপরদিকে উত্তরাঞ্চলে গঙ্গার শাখা নদীগুলোর (ভাগিরথী, হুগলী, মহানন্দা) পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। তবে ব্রহ্মপুত্র-যমুনা ও পদ্মা নদ-নদীসমূহের পানি স্থিতিশীল আছে।

আবহাওয়া সংস্থাগুলোর তথ্য অনুযায়ী, আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে এ সময় এ অঞ্চলের বিভিন্ন নদীর (সুরমা, পুরাতন-সুরমা, যদুকাটা, সারিগোয়াইন, খোয়াই, সোমেশ্বরি, ভোগাই-কংস) পানি সমতল দ্রুত বৃদ্ধি পেয়ে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা জেলার কিছু নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি করতে পারে।

এদিকে উজানে ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস থাকায় আগামী ৪৮ ঘণ্টায় উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা, দুধকুমার নদীসমূহের পানি সমতল সময়বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে। আগামী ২৪ ঘণ্টায় তিস্তা নদী ডালিয়া পয়েন্টে বিপদসীমা অতিক্রম করতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে বন্যা সতর্কীকরণ কেন্দ্র।

আবহাওয়া অধিদফতরের আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে আজ রবিবার (২ জুলাই) দুপুর ৩ টা থেকে দিবাগত রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালি, কুমিল্লা, নোয়াখারী, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপের দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নৌবন্দরসমূহকে ১ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে নেত্রকোনায় ১৮৯ মিলিমিটার। এছাড়া ঢাকায় ১১, টাঙ্গাইলে ২৮, নিকলিতে ২৭, তাড়াশে ৭৩, ময়মনসিংহে ১৬৪, সিলেটে ১৫২, কক্সবাজারে ১১, মোংলা ১১৪, কুমারখালিতে ৩১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।