Lead

সায়েন্সল্যাবে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ

সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে রাজধানীর ধানমন্ডিতে বাংলাদেশ মেডিক্যাল কলেজের সামনে সংক্ষিপ্ত সমাবেশ শেষে পদযাত্রা শুরু করেন বিএনপি নেতাকর্মীরা। সীমান্ত স্কয়ারের সামনে থেকে সিটি কলেজের দিকে পদযাত্রাটি শুরু হয়। সায়েন্স ল্যাব মোড়ে যাওয়ার পর পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে।

মঙ্গলবার (২৩ মে) বিকালে ৪টার দিকে এ ঘটনা ঘটে। ওই সময় বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) একটি বাস ভাঙচুর করে আগুন ধরিয়ে দেওয়া হয়।

সরেজমিনে দেখা গেছে, বিএনপির মিছিল সায়েন্সল্যাব মোড়ে এসে শেষ হয়। মিছিলে অংশ নেওয়া কিছু নেতাকর্মী ওই স্থানে দেওয়া ব্যারিকেড ভেঙে এগিয়ে যেতে চাইলে প্রথমে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। পরে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠিচার্জ শুরু করে। তখন বিএনপি নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন। এ সময় বিআরটিসির একটি গাড়ি ভাঙচুর করেন এবং গাড়িটিতে আগুন ধরিয়ে দেন তারা। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে।

প্রত্যক্ষদর্শী ব্যক্তিরা জানান, বিকাল ৪টার কিছু আগে পদযাত্রা নিয়ে বিএনপি নেতা-কর্মীরা সিটি কলেজের সামনে পৌঁছালে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে। পুলিশ বেশ কয়েকজন বিএনপি নেতা-কর্মীকে আটক করেছে।

রমনা জোনের ডিসি মো. আশরাফ হোসেন বলেন, বিএনপির পদযাত্রা কর্মসূচিতে সিনিয়র নেতারা চলে যাওয়ার পর নেতাকর্মীরা পুলিশকে উদ্দেশ করে হামলা করে। পুলিশ পাল্টা অ্যাকশনে গেলে সংঘর্ষের ঘটনা ঘটে। বিএনপি নেতাকর্মীরা সায়েন্স ল্যাবে অবস্থিত পুলিশ বক্সেও হামলা চালায়।

তিনি আরও বলেন, পুলিশের বেশ কয়েকজন সদস্য আহত হয়েছেন। এ ঘটনায় বিএনপির বেশ কয়েকজন নেতকর্মীকে আটক করা হয়েছে।

গায়েবি মামলায় নির্বিচারে গ্রেফতার, মিথ্যা মামলা, পুলিশি হয়রানি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, লোডশেডিং, সরকারের সর্বগ্রাসী দুর্নীতির প্রতিবাদে এ কর্মসূচি পালন করে বিএনপি।