শিক্ষা-সংস্কৃতি

সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের বেসরকারি কর্মচারীদের চাকরি স্থায়ী করার দাবি

সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত বেসরকারি কর্মচারীদের চাকরি স্থায়ী করার দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করা হয়েছে। শনিবার (৪ মার্চ) সরকারি কলেজের বেসরকারি কর্মচারী ইউনিয়ন ঢাকা বিভাগের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে বক্তারা বলেন, আমরা গত ১০ থেকে ২৫ বছর বা তারও বেশি সময় ধরে দেশের প্রায় ৩৩২টি সরকারি কলেজ এবং তিনটি সরকারি মাদ্রাসায় বেসরকারি কর্মচারী হিসেবে নিয়োগ পেয়েছি। অধ্যক্ষের মাধ্যমে নিয়োগ পেলেও তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী হিসেবে কর্মরত আছি। আমাদের মাসিক বেতন ৫ হাজার থেকে ১০ হাজার টাকা। এই অল্প বেতনে আমরা পরিবার নিয়ে খুবই কষ্টে জীবনযাপন করছি।

তারা বলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর কর্তৃপক্ষ ২০১৩ ও ২০২০ সালে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে। কিন্তু তাতে বেসরকারি কর্মচারীদের কোনও অগ্রাধিকার দেয়া হয়নি। সরকারি কলেজগুলোতে মাত্র ৫ শতাংশ কর্মচরী সরকারিভাবে কর্মরত আছে। বাকি ৯৫ শতাংশ কর্মচারী নিয়োগ পেয়েছে বেসরকারিভাবে।

মানববন্ধন থেকে তারা দাবি করেন, সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োজিত বেসরকারি কর্মচারীদের নিয়োগের তারিখ থেকে চাকরি সরকারি করতে হবে। চাকরি সরকারি করার আগ পর্যন্ত নিয়ম অনুযায়ী বেতন-ভাতা দেয়া দাবি করেন তারা।