স্পটলাইট

বিএড কোর্সে ভর্তির সুষ্ঠু নীতিমালা চায় বেসরকারি টিটি কলেজ শিক্ষক সমিতি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বেসরকারি টিচার্স ট্রেনিং (টিটি) কলেজগুলোয় বিএড কোর্সে ভর্তির সুষ্ঠু নীতিমালা চায় বেসরকারি টিটি কলেজ শিক্ষক সমিতি। একইসঙ্গে নীতিমালা সরকারি ও বেসরকারি টিটি কলেজের জন্য এক ও অভিন্ন করার দাবিসহ ১৮দফা দাবি জানিয়েছে সংগঠনটি।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরকে ১৮দফা দাবি তুলে ধরে স্মারকলিপি দিয়েছেন সংগঠনের নেতরা।

শিক্ষক সমিতি জানায়, অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষকদের স্নাতকে তৃতীয় বিভাগ থাকার কারণে তারা এখন আর বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজে বিএড করতে পারছে না। স্নাতকে তৃতীয় বিভাগ থাকা শিক্ষকদের সরকারি টিচার্স ট্রেনিং কলেজে ভর্তির নির্দেশ দেওয়া হয়েছে। অথচ একই কোর্স-কারিকুলাম অনুসরণ করছে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি-বেসরকারি কলেজগুলো।

বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ শিক্ষক সমিতির সভাপতি ও ইন্টারন্যাশনাল এডুকেশন কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. নজরুল ইসলাম খান বলেন, একই বিশ্ববিদ্যালয়ের অধীনে এই দ্বৈত নীতি গ্রহণযোগ্য নয়। এছাড়াও দুই বছরের ডিগ্রি থাকা শিক্ষার্থীদেরও বিএড কোর্সে ভর্তির সুযোগ দিচ্ছে না জাতীয় বিশ্ববিদ্যালয়। হঠাৎ করেই এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে দেশের হাজার হাজার শিক্ষার্থী বিপাকে পড়েছেন।

সমিতি জানায়, প্রতি বছর জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির নীতিমালা পরিবর্তন করার কারণে বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ শিক্ষার্থীদের ভর্তি বিড়ম্বনায় পড়তে হচ্ছে। দিন দিন শিক্ষার্থী শূন্য হয়ে পড়ার কারণে কলেজগুলো চরম আর্থিক সংকট দেখা দিচ্ছে, যা কারো কাম্য হতে পারে না।

সমিতির দাবি—জাতীয় বিশ্ববিদ্যালয় বছর বছর ভর্তির নীতিমালা পরিবর্তন না করে বর্তমান শিক্ষাবর্ষেই বিএড কোর্সে ভর্তির জন্য একটি স্থায়ী নীতিমালা প্রণয়ন করতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি ও বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজগুলোয় এক ও অভিন্ন ভর্তির নীতিমালা জারি করেই ২০২৩ সালের বিএড ভর্তি কার্যক্রম পরিচালনা করতে হবে।