Lead

প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় প্রধান শিক্ষকসহ ৩ জন গ্রেফতার, দিনাজপুর বোর্ডের চার পরীক্ষা স্থগিত

প্রশ্ন ফাঁসের অভিযোগে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী সদরের নেহাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্রসচিব লুৎফর রহমানসহ তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ।

প্রধান শিক্ষক লুৎফর রহমান ছাড়াও বাগভান্ডার এলাকার মো. জুবাইর হোসেন এবং কামাত এলাকার মো হামিদুল ইসলামকে।

বুধবার (২১ সেপ্টেম্বর) দিনাজপুর পুলিশ জেলা বিশেষ শাখার সুপার শিক্ষা মন্ত্রণালয়কে এ তথ্য জানায়।

এদিকে নেহাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রশ্ন ফাঁসের কারণে দিনাজুর শিক্ষা বোর্ডের অধীনের অনুষ্ঠেয় চারটি পরীক্ষা স্থগিত করেছে শিক্ষা বোর্ড। শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে জানানো হয়, এসএসসি পরীক্ষার গণিত (১০৯), পদার্থবিজ্ঞান (১৩৬), কৃষিবিজ্ঞান (১৩৪) এবং রসায়ন (১৩৭) বিষয়ের পরীক্ষা অনিবার্য কারণবশত স্থগিত করা হলো। স্থগিত বিষয়গুলোর পরীক্ষার তারিখ যথাসময়ে জানানো হবে।

বুধবার (২১ সেপ্টেম্বর) পুলিশের পাঠানো প্রতিবেদনে জানানো হয়, ২০ সেপ্টেম্বর ১০টা ৪০ মিনিটে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী থানাধীন ভূরুঙ্গামারী সদরের ভূরুঙ্গামারী নেহাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফর রহমানের কক্ষ থেকে এসএসসি পরীক্ষার ইংরেজি ২য় পত্রের প্রশ্ন ফাঁস প্রশ্নপত্র ফাঁস হয়।

এই  ঘটনায় চার জনের বিরুদ্ধে বিরুদ্ধে উপজেলা পরীক্ষা কমিটির সদস্য, পরীক্ষা কমিটির ট্যাগ অফিসার ও  উপজেলা মৎস্য কর্মকর্তা  জনাব মো. আদম মালিক বাদী হয়ে মামলা দায়ের করেন।

পুলিশ ফাঁস হওয়া প্রশ্নপত্র উদ্ধার করেছে।

নেহাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্রসচিব মো. লুৎফর রহমান ছাড়াও গ্রেফতারকৃতরা হচ্ছেন বাগভান্ডার এলাকার মো. জুবাইর হোসেন এবং কামাত এলাকার মো হামিদুল ইসলাম (৪০)। এছাড়া নাগেশ্বরী থানার পুর্ব রামখানার মো. আবু হানিফ (৪৮), পলাতক।

পুলিশ সুপারের বিশেষ শাখা  শিক্ষা মন্ত্রণালয়কে জানায়, দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান জেলা প্রশাসক ঘটনাস্থলে হাজির হয়ে সরেজমিনে পর্যবেক্ষণ করেন।  প্রশ্নপত্র ফাঁসসহ যেকোনও অপ্রীতিকর পরিস্থিতি যাতে না ঘটে সে জন্য সব ধরনের গোয়েন্দা নজরদারি জোরালো করা হয়েছে।