সারাদেশ

ঝিনাইদহে স্কুলশিক্ষক হত্যায় ৩ জনের মৃত্যুদণ্ড

ঝিনাইদহের শৈলকুপা উপজেলার শিতলী গ্রামে প্রাইমারি স্কুলশিক্ষক খাঁন মোহাম্মদ আলাউদ্দিনকে হত্যার দায়ে তিনজনকে মৃত্যুদণ্ড ও একজনকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আদালত। বুধবার (১৭ আগস্ট) দুপুরে জেলা ও দায়রা জজ মো. নাজিমুদ্দৌলা এ রায় প্রদান করেন। মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন, শিতলী গ্রামের রান্নু খাঁন, জামাল খাঁন ও কানু খাঁন। আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত আসামি হলেন, শামছুর রহমান খাঁন।

আদালত সূত্রে জানা যায়, শিতলী গ্রামে জমিজমা নিয়ে শরিকদের সঙ্গে স্কুলশিক্ষক খাঁন মোহাম্মদ আলাউদ্দিনের বিরোধ ছিল। ২০১৪ সালের ৭ সেপ্টেম্বর সকালে একটি সুপারি গাছের মালিকানা নিয়ে আসামি রান্নু খানের সঙ্গে শারমিন নাহারের কথাকাটি হয়। এর জের ধরে আসামিরা স্কুলশিক্ষক খাঁন মোহাম্মদ আলাউদ্দিনকে কুপিয়ে ও পিটিয়ে মারাত্মকভাবে জখম করেন। প্রথমে তাকে উদ্ধার করে শৈলকুপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে ঝিনাইদহ সদর হাসপাতালে ভর্তি করা হয়। তার অবস্থার অবনতি হলে ঢাকায় নেওয়ার পথে তিনি কামারখালীতে মারা যান। পরদিন ৮ সেপ্টেম্বর নিহত স্কুল শিক্ষকের স্ত্রী শিউলী খাতুন বাদী হয়ে ৭ জনের বিরুদ্ধে শৈলকুপা থানায় হত্যা মামলা দায়ের করেন। মামলার তদন্ত শেষে তদন্তকারী অফিসার এস আই সাজ্জাদ হোসেন ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি আসামিদের বিরুদ্ধে আদালতে চার্জশিট প্রদান করেন। সাক্ষ্য প্রদানের ভিত্তিতে দোষী প্রমাণিত হওয়ায় ৩ জনকে মৃত্যুদণ্ড ও ১ জনকে আমৃত্যু কারাদণ্ড প্রদান করা হয়। দোষী প্রমাণিত না হওয়ায় ৩ জনকে খালাস দেওয়া হয়। একইসঙ্গে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের প্রত্যেককে ৪০ হাজার টাকা করে ও আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত আসামিকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

আসামি চান্নু খাঁন, জাফর খাঁন ও সাদী খাঁনের বিরুদ্ধে আনিত অভিযোগ প্রমাণ না হওয়ায় তাদের খালাস দেন আদালত। রাষ্ট্রপক্ষে পিপি অ্যাডভোকেট ইসমাইল হোসেন ও আসামি পক্ষে মামলা পরিচালনা করেন অ্যাডভোকেট মো. শামসুজ্জামান তুহিন।