শিক্ষা-সংস্কৃতি

১৫ দিনের মধ্যে এমপিও সংক্রান্ত আপিল শুনানীর ফলাফল

আগামী ১৫ দিনেন মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও সংক্রান্ত আপিল শুনানীর ফলাফল প্রকাশ করা হবে। গত ০২ থেকে ০৪ আগস্ট পর্যন্ত ৩ (তিন) দিনব্যাপী শুনানী অনুষ্ঠিত হয়।

শুনানীতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ আবু বকর ছিদ্দীক উপস্থিত ছিলেন। তিনি আপিল শুনানী সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন।

শুক্রবার (৫ আগস্ট) শিক্ষা মন্ত্রনালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের বাহান্ন নিউজকে এসব তথ্য জানান।

উল্লেখ্য বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ এর আলোকে সারা দেশের বিভিন্ন স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) এমপিওভুক্তির জন্য গত ৩০.৯.২০২১ তারিখে গণবিজ্ঞপ্তি জারি করা হয়। এতে অনলাইনে ১০.১০.২০২১ থেকে ৩১.১০.২০২১ তারিখ পর্যন্ত আবেদন গ্রহণের সময়সীমা নির্ধারণ করে দেওয়া হয়। অনলাইনে ৪,৭২৯ টি আবেদন পাওয়া যায়।

যাচাই বাছাই শেষে এমপিও প্রাপ্তির জন্য যোগ্য শিক্ষা প্রতিষ্ঠান নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ৬৬৬টি, মাধ্যমিক বিদ্যালয় ১,১২২টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ১৩৬টি, উচ্চ মাধ্যমিক কলেজ ১০৯টি এবং ডিগ্রি কলেজ ১৮টি সর্বমোট ২০৫১টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য গত ০৬.০৭.২০২২ তারিখে আদেশ জারি করা হয়। অবশিষ্ট ২,৬৭৮ টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য যোগ্য বিবেচিত হয়নি।

যেসকল শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হওয়ার যোগ্য বিবেচিত হয়নি; সেসকল শিক্ষা প্রতিষ্ঠানের নিকট থেকে নীতিমালার ১৬.৪ ধারা অনুযায়ী আপিল আবেদনের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। আপিল আবেদন গ্রহণের সময়সীমা নির্ধারিত ছিল ২১ জুলাই ২০২২ তারিখ পর্যন্ত। প্রকাশিত বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে সারা দেশ থেকে সর্বমোট ১,৭২৫ টি শিক্ষা প্রতিষ্ঠানের আপিল আবেদন পাওয়া যায়। আপিল শুনানীতে ১,৭২৫ টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ১৫৫৪টি শিক্ষা প্রতিষ্ঠান অংশ গ্রহণ করে এবং ১৭১টি শিক্ষা প্রতিষ্ঠান আপিল শুনানীতে অনুপস্থিত থাকে।