শিক্ষা-সংস্কৃতিসারাদেশ

কলেজ শিক্ষক উৎপলের খুনিদের গ্রেপ্তারে আল্টিমেটাম

সাভারে কলেজ শিক্ষক উৎপল কুমার সরকারকে হত্যায় জড়িতদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার না করলে দেশব্যাপী কঠোর কর্মসূচির ঘোষণা দিয়েছেন শিক্ষক নেতৃবৃন্দ। মঙ্গলবার (২৮ জুন) সাভার উপজেলা পরিষদ চত্বরে শহীদ মিনারের সামনে আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে এই আল্টিমেটাম দেওয়া হয়।

সমাবেশে স্বাধীনতা শিক্ষক পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু বলেন, কলেজশিক্ষক উৎপলকে হত্যা, নড়াইলে প্রশাসনের কর্মকর্তাদের উপস্থিতিতে কলেজের অধ্যক্ষ স্বপন সাহাকে নাজেহাল করার ঘটনা বর্বরতার নিকৃষ্ট উদাহরণ। এই বর্বরতা মেনে নেওয়া যায় না। মেনে নেওয়া উচিতও না। এসব নিন্দনীয় ঘটনা সরকারের সকল ভালো অর্জনগুলোকে ধুলিস্যাৎ করছে।

সব শিক্ষককে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে শাহজাহান আলম বলেন, শিক্ষকদের অধিকার ও মর্যাদার রক্ষায় ঐক্যবদ্ধ হওয়ার কোনো বিকল্প নেই। মানববন্ধন চলাকালীন আয়োজিত প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন স্বাশিপ নেতা অধর চন্দ্র উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রতন পিটার গোমেজ।

এ সময় বক্তব্য দেন স্বাশিপের কেন্দ্রীয় যুগ্ম-সাধারণ সম্পাদক হরিচাঁদ মন্ডল সুমন, সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ তেলোয়াত হোসেন খান, সাভার থানা স্বাশিপের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম, মো. ইসহাক হোসেন, জাহাঙ্গীর আলম এবং মুনিরুজ্জামান প্রমুখ।

উল্লেখ্য, গত ২৫ জুন দুপুর ২টার দিকে স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার সময় এক শিক্ষার্থী মাঠের একপাশে দাঁড়িয়ে থাকা শিক্ষক উৎপলকে স্ট্যাম্প দিয়ে এলোপাতাড়ি আঘাত করে। এতে তিনি গুরুতর আহত হন। দ্রুত উদ্ধার করে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলেও শেষ রক্ষা হয়নি। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ২৭ জুন ভোরে মৃত্যু হয় তার।