শিক্ষা-সংস্কৃতি

ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধের নির্দেশ

ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের সব প্রোগ্রামে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধের নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সোমবার (১৮ এপ্রিল) ইউজিসির প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ১৭ এপ্রিল কমিশনের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখের সই করা পত্রে ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এ নির্দেশনা দেওয়া হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সাম্প্রতিক সময়ে ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে সরেজমিন পরিদর্শনের রিপোর্ট অনুযায়ী, বিশ্ববিদ্যালয়টিতে অপ্রতুল শিক্ষক, যোগ্যতাসম্পন্ন শিক্ষকের অভাব, গবেষণার অনুপস্থিতি, আচার্য কর্তৃক নিযুক্ত বৈধ কর্তৃপক্ষের অনুপস্থিতি, শিক্ষাসহায়ক ক্যাম্পাসের অনুপস্থিতি, লাইব্রেরিতে প্রয়োজনীয় পাঠ্যবইয়ের অপ্রতুলতা রয়েছে এবং বিশ্ববিদ্যালয়টির সব কারিকুলাম মেয়াদ উত্তীর্ণ।

বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পত্রে আরও বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর ধারা ১৮ ও ২০ অনুযায়ী সিন্ডিকেট এবং অ্যাকাডেমিক কাউন্সিল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ভর্তি, শিক্ষাদান, সব পরীক্ষা ও ফলাফল অনুমোদনের জন্য দায়িত্বপ্রাপ্ত। আইনের ধারা ১৭ ও ১৯ অনুযায়ী ভাইস চ্যান্সেলর একাধারে সিন্ডিকেট ও অ্যাকাডেমিক কাউন্সিলের সভাপতি। আইনের ৩১ ধারা অনুযায়ী, রাষ্ট্রপতি তথা আচার্য সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর নিয়োগ দিয়ে থাকেন। রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত ভাইস চ্যান্সেলরের অবর্তমানে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা ও ফলাফলের আইনগত কোনও বৈধতা নেই।