শিক্ষা-সংস্কৃতি

ঘাটিতে মেটাতে ২০ মিনিটের ক্লাস নেওয়ার সিদ্ধান্ত

প্রাথমিক স্তরের প্রথম থেকে পঞ্চম শ্রেণির ক্লাস রুটিনে শিখন ঘাটিতে মেটাতে ক্লাস রুটিনে ২০ মিনিটের ক্লাস নেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে । সম্প্রতি প্রকাশিত রুটিনে প্রথম ও দ্বিতীয় শ্রেণির চারটি ক্লাসের পর শেষ ক্লাসটি  শিখন ঘাটতি মেটাতে রাখা হয়েছে। একইভাবে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির পাঁচটি ক্লাসের পর  শিখন ঘাটতি মেটাতে শেষ পিরিয়ড রাখা হয়েছে। শিখন ঘাটতি মেটাতে নির্ধারিত ক্লাস চলবে ২০ মিনিট।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মাহাপরিচালক আলমগীর মুহ্ম্মদ মনসুরুল আলম বলেন, গত ২ মার্চ থেকে প্রাথমিক স্তরের প্রথম থেকে পঞ্চম শ্রেণির ক্লাস শুরু হয়েছে। মঙ্গলবার (২ মার্চ) থেকে সপ্তাহে দুই দিন রবি ও মঙ্গলবার শ্রেণিক্ষে পাঠদান শুরু হবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের ক্লাস রুটিনে দেখা গেছে, প্রথম ও দ্বিতীয় শ্রেণির ক্লাস চলবে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। নির্ধারিত ১৫ মিনিট বিরতির পর শুরু হবে দ্বিতীয় থেকে পঞ্চম শ্রেণির ক্লাস। দুপুর সোয়া ১২টা থেকে ক্লাস চলবে বিকাল ৪টা ২৫ মিনিট পর্যন্ত।

ক্লাস রুটিন অনুযায়ী বিদ্যালয় শুরু হবে সকাল ৯টায়। প্রথম ১৫ মিনিট প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের জন্য কোভিড সচেতন করতে নির্ধারণ করা হয়েছে। তবে রুটিন প্রকাশের পর প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে নির্দেশনা দেওয়া হয়েছে নির্ধারিত ওই সময়ের মধ্যে শিক্ষার্থীদের ট্রাফিক আইন সচেতন করতে হবে।

একইভাবে দ্বিতীয় শিফটের ক্লাস শুরুর আগে ১২টা থেকে সোয়া ১২টা পর্যন্ত ১৫ মিনিট কোভিড সচেনতার জন্য নির্ধারিত রয়েছে। এই সময়ের মধ্যে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের কোভিড সচেতনতার পাশাপাশি ট্রাফিক আইন সচেতন করবেন শিক্ষকরা।

প্রসঙ্গত, করোনার কারণে প্রায় দুই বছর শিক্ষা প্রতিষ্ঠানে সরাসরি পাঠদান বন্ধ ছিল। এ সময়ের শিখন ঘাটতি মোটাতে উদ্যোগ নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।