স্পটলাইট

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধে যা বললেন শিক্ষামন্ত্রী

সবাইকে টিকার আওতায় এনে কীভাবে শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখতে পারি, সে চেষ্টাই চালানো হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রবিবার (৯ জানুয়ারি) ডেফাডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির নবম সমাবর্তন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

সমাবর্তনে রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘টিকা কার্যক্রম জোরেসোরে চলছে। সবাইকে টিকার আওতায় এনে কীভাবে শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখতে পারি, সে চেষ্টাই চালাবো। যদি মনে হয় খোলা রাখলে সংক্রমণ বাড়বে, শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকার কারণে করোনা সংক্রমণ বাড়ার আশঙ্কা থাকলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেবো। আমরা চেষ্টা করছি, শিক্ষা প্রতিষ্ঠানগুলো সুরক্ষিত রাখতে পারি, সংক্রমণ বাড়ার ক্ষেত্রে আমাদের দায়দায়িত্ব না থাকে।  দায় না থাকে বলতে আমাদের কেউ দায় দিচ্ছে না। আসেলে সংক্রমণে না থাকি সেটা নিশ্চিত করতে চাই। ’

গুজবে না না দেওয়ার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘যারা বলছেন বন্ধ করার সিদ্ধান্ত হয়ে গেছে, হয়ে যাচ্ছে, তারা শুধু একটি সেনসেশন ক্রিয়েট করার জন্য বলছেন। অন্য কিছু না। তারা সব সময়ই গুজব ছড়ায়, গুজবে কান দেবেন না। যদি বন্ধ করতে আমরাই বলবো—বন্ধ আমরা করবো। প্রয়োজনে বন্ধ করবো। যতক্ষণ পর্যন্ত সেই প্রয়োজন না অনুভূত হবে, ততক্ষণ নিশ্চয় আমরা বন্ধ করবো না। আমরা চাই আমাদের শিক্ষার্থীরা স্বাভাবিক একটা শিক্ষা কার্যক্রম চালিয়ে যাক। কাজেই সবাইকে সচেতন হতে হবে। সবার কাছে আমার আবেদন, আমাদের সবাইকে দায়িত্বশীল হতে হবে, স্বাস্থ্যবিধি মানতে হবে।