শিক্ষা-সংস্কৃতিসব সংবাদস্পটলাইট

কপিরাইট স্বীকৃতি পেল ‘নট ফর সেল ক্লাব’

দেশে প্রথম বই সংগ্রহের ভার্চুয়াল সংগঠন হিসেবে কপিরাইট স্বীকৃতি পেয়েছে ক্লাব ‘নট ফর সেল ক্লাব’। সম্প্রতি বাংলাদেশ কপিরাইট অফিস ভার্চুয়াল ক্লাবটির অনুমোদন দেয়। শুক্রবার (১ অক্টোবর) রাতে ক্লাবের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশে প্রথম ভার্চুয়াল বই ক্লাব হিসেবে স্বীকৃতি পেয়েছে নট ফর সেল।

ক্লাবের সহ-সভাপতি রিক্তা মার্টিনেজ বলেন, সম-অংশীদারিত্বের ভিত্তিতে ‘নট ফর সেল ক্লাব’ একেকটি বই আন্তর্জাতিক মান বজায় রেখে নিজেদের জন্য প্রথমে (কালেক্টর’স এডিশন) নির্মাণ করে থাকে। পরবর্তীতে সেই বইটির সুলভ পেপারব্যাক সংস্করণ বের করে সবার জন্য, যা প্রায় নির্মাণ খরচে পাঠকের কাছে পৌঁছে দেওয়া হয়।

অলাভজনক এই ক্লাবটির সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন বলেন, সরকারি কোনও দফতর থেকে স্বীকৃতি লাভ আমাদের জন্য অনুপ্রেরণার আর এটা ছিল বহুল প্রত্যাশিত। আমাদের লক্ষ্য হচ্ছে— সকল পাঠকের কাছে জ্ঞানের আলো— ‘বই’ সহজে সুলভে পৌঁছে দেওয়া ও পাঠাভ্যাসকে উৎসাহিত করা।

সাখাওয়াত হোসেন জানান, প্রথাগত প্রকাশনা সংস্থার মতো করে নয়, পাঠকের সংগঠন হিসেবে ব্যক্তিগত উদ্যোগে বই প্রকাশ করার এক ব্যতিক্রমী ভার্চুয়াল সংগঠন ‘নট ফর সেল ক্লাব’। ‘ক্রয় নয় অর্জন করুন’ এই স্লোগানে ২০২০ সাল থেকে ‘বই বিপ্লব’ শুরু করে ক্লাবটি।