Leadসব সংবাদ

ভিকারুননিসার সভাপতি মোস্তাফিজুর রহমান হলেন ভূমি সচিব

দেশের ঐতিহ্যবাহী ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির সভাপতি ও ঢাকার বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) মো. মোস্তাফিজুর রহমান সচিব পদে পদোন্নতি পেয়েছেন। বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে তাকে ভূমি মন্ত্রণালয়ের পদায়ন করা হয়েছে।

মো. মোস্তাফিজুর রহমান (পিএএ) ১৯৬৪ সালে খুলনা জেলায় জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি দুই সন্তানের জনক। বিসিএস ১০ম ব্যাচের একজন কর্মকর্তা। বর্তমান পদে যোগদানের ঢাকার বিভাগীয় কমিশনার হিসেবে কর্মরত ছিলেন। এর আগে তিনি সিলেটের বিভাগীয় কমিশনার হিসেবে কর্মরত ছিলেন।

১৯৯১ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করেন এবং পরবর্তীতে সহকারী কমিশনার (ভূমি) ও উপজেলা নির্বাহী অফিসারসহ বিভিন্ন পদে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন।

২০১১-২০১৪ সাল পর্যন্ত যশোরের জেলা প্রশাসক থাকাকালীন তিনি যশোরকে ডিজিটাল জেলা হিসেবে রূপান্তরের উদ্যোগ নেন। সে ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যশোর জেলাকে বাংলাদেশের প্রথম ডিজিটাল জেলা হিসেবে ঘোষণা করেন। ডিজিটাল যশোর গড়ায় তার অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে তাকে জনপ্রশাসন পদক-২০১৬ প্রদান করা হয়।

এছাড়া তিনি ই-এশিয়া অ্যাওয়ার্ড-২০১১, মাঠ পর্যায়ে ই-সেবা বাস্তবায়নের স্বীকৃতি হিসেবে শ্রেষ্ঠ জেলা প্রশাসক পুরস্কার-২০১২, আমার বাড়ি আমার খামার প্রকল্পে অবদানের স্বীকৃতি হিসেবে শ্রেষ্ঠ জেলা প্রশাসক পুরস্কার- ২০১২, প্রাথমিক শিক্ষায় অবদানের স্বীকৃতি হিসেবে শ্রেষ্ঠ জেলা প্রশাসক-২০১৩অর্জন করেন।

পরবর্তীতে আইসিটি ডিভিশনের এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।  তৃতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস-২০১৯ এ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার ও প্রয়োগের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ এবং দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদানের স্বীকৃতিস্বরূপ শ্রেষ্ঠ বিভাগ ক্যাটাগরিতে বিভাগীয় কমিশনার সিলেট হিসেবে চতুর্থ বারের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট হতে পুরস্কার গ্রহণ করেন।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে শ্রেষ্ঠ বিভাগীয় কমিশনার হিসেবে শুদ্ধাচার পুরস্কার ২০১৯-২০২০ লাভ করেন। তিনি ১৩ জনুয়ারি, থেকে ঢাকার বিভাগীয় কমিশনার হিসেবে কর্মরত ছিলেন।