শিক্ষা-সংস্কৃতিসব সংবাদ

‘স্বাস্থ্যবিধি মেনে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সেমিস্টার ফাইনাল নেওয়া সম্ভব’

স্বাস্থ্যবিধি মেনে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের সেমিস্টার ফাইনাল পরীক্ষা নেওয়া সম্ভব বলে অভিমত দিয়েছেন শিক্ষাবিদ ও সংশ্লিষ্টরা। শনিবার (১৩ নভেম্বর) অনলাইনে বাংলাদেশ এগ্রিবিজনেস সোসাইটি ও আগামীর বাংলাদেশ আয়োজিত “করোনাকালীন পাবলিক বিশ্ববিদ্যালয়ের সেমিস্টার ফাইনাল পরীক্ষা বিষয়ে করণীয়” শীর্ষক ভার্চুয়াল সেশন তারা এ মতামত জানান।

বক্তারা বলেন, সেমিস্টার ফাইল না নিলে শিক্ষার্থীরা যে ক্ষতির মুখে পড়বে তা কাটিয়ে ওঠতে পারবে না। কারণ করোনা পরিস্থিতি কতদিন থাকবে তার কোনও নিশ্চয় নেই। তাই সময় নষ্ট না করে স্বাস্থ্যবিধি মেনে সেমিস্টার পরীক্ষা নেওয়া উচিত।

সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান বলেন, ‘স্বাস্থ্যবিধি মেনে পাবলিক বিশ্ববিদ্যালগুলোয় সরাসরি ও অনলাইনে সেমিস্টার ফাইনাল নেওয়া সম্ভব। এতে দেরি করে কোনও লাভ নেই। সামর্থ্য অনুযায়ী পরীক্ষা নিতে হবে। সদিচ্ছা থাকেলে নেওয়া সম্ভব।’

মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন করোনাকালীন সময়ে ইউজিসির ভূমিকা উল্লেখ করে বলেন স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে পাবলিক বিশ্ববিদ্যালগুলোয় সেমিস্টার ফাইনাল বিষয়ে চিন্তা-ভাবনা করা উচিত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সাদেকা হালীম বলেন, ‘পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোয় ভর্তি পরীক্ষার পাশাপাশি সেমিস্টার ফাইনাল পরীক্ষা নিয়ে কর্তৃপক্ষের নিয়ে চিন্তা করা উচিত। কর্তৃপক্ষ সিদ্ধান্ত না নিলে আমাদের কিছু করার সুযোগ নেই।’

ভার্চুয়াল সেশনে আরও বক্তব্য রাখেন অধ্যাপক ড. মো. মোজাহার আলী, অধ্যাপক মোস্তফা আজাদ কামাল, ব্রিগেডিয়ার জেনারেল আজীম, অধ্যাপক ড. নজরুল ইসলাম, অধ্যাপক ড. মো. মিজানুর রহমান সরকার, ড. জেবুন্নছা জেবা, বাংলাদেশ এডুকেশন রিপোর্টার্স ফোরাম (বিইআরএফ) সভাপতি মোস্তফা মল্লিক ও সাধারণ সম্পাদক এস এম আববাস। কাউয়ুম কাফি ও আবাসসুম আলী মাইশার উপস্থাপনায় ভার্চুয়াল সেশনটি অনুষ্ঠিত হয়।