Leadসব সংবাদ

র‌্যাগ-ডে নিষিদ্ধ নয়: ঢাকা বিশ্ববিদ্যালয়

‘র‌্যাগ-ডে নিষিদ্ধের বিজ্ঞপ্তির পর এবার ঢাকা বিশ্ববিদ্যালয় জানালো র‌্যাগ-ডে নিষিদ্ধ নয়। বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়েরে জনসংযোগ দফতরের পাঠানো প্রেস বিজ্ঞঘপ্তি এ তথ্য জানানো হয়।

বুধবার (২ সেপ্টেম্বর)  বিশ্ববিদ্যালয়েরে জনসংযোগ দফতরের পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল— ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কথিত ‘র‌্যাগ-ডে’ নামে অমানবিক, নিষ্ঠুর ও নীতিবহির্ভুত উৎসব আয়োজন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয় একাডেমিক কাউন্সিলের সভায়।

এই সংবাদ প্রকাশের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা শুরু হলে বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) আরেকটা প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয় র‌্যাগ-ডে নিষিদ্ধ নয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল ২ সেপ্টেম্বর বুধবার জনসংযোগ দফতরের পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে র‌্যাগ-ডে নিষিদ্ধ’ সংক্রান্ত তথ্যটি অসাবধানতাবশত ভিন্নভাবে উপস্থাপিত হয়েছে। এজন্য দুঃখিত। মূলত একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত ছিল—তবে র‌্যাগ-ডে পালন নামে ক্যাম্পাসে বা আবাসিক হলে অনাকাঙ্খিত, অমানবিক, অসৌজন্যমূলক, শৃঙ্খলা-পরিপন্থী কোন আচরণ যাতে সংঘটিত না হয়, সে কারণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সতর্ক নজর রাখার জন্য বলা হয়।

এদিকে  ‘শিক্ষা সমাপনী’, গ্র্যাজুয়েশন উৎসব পালনের লক্ষ্যে অনুষ্ঠান, উৎসব, বর্ণাঢ্য র‌্যালি ইত্যাদি আয়োজনের জন্য নীতিমালা প্রণয়ণে একটি কমিটি গঠন করা হয়। প্রো-ভাইস চ্যান্সেলরকে (প্রশাসন) আহ্বায়ক করে ৫ সদস্যের কিমিটিতে সদস্য হিসেবে রাখা হয়েছে কলা অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, বিজনেস স্টাডিজ অনুষদ- এর ডিনকে। কমিটিতে সদস্য সচিব হিবেসে রাথা হয়েছে প্রক্টরকে।