Leadসব সংবাদ

১৩ জেলায় ৫৬ হাজার স্বেচ্ছাসেবী নিয়োজিত, ৫-৭ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাসের সম্ভাবনা

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ সৃষ্ট মোকাবিলায় উপকূলবর্তী সব জেলা ও উপজেলায় প্রায় ৫৬ হাজার সেচ্ছ্বাসেবককে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। শনিবার (৮ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি বৈঠকে এ নির্দেশ দেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী জানান, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর কারণে উপকূলবর্তী খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালী, বরগুনা, ভোলা,  পিরোজপুরসহ ১৩টি জেলায় ২ হাজার করে মোট ২৬ হাজার প্যাকেট শুকনা খাবার পাঠানো হয়েছে। এছাড়া প্রত্যেক জেলায় নগদ ৫ লাখ টাকা করে অগাম বরাদ্দ দেওয়া হয়েছে।  উপকুলের ১৩টি জেলার মধ্যে পাঁচ জেলা ঝুঁকি পূর্ণ বলে জানান প্রতিমন্ত্রী।  

কমিটির বৈঠকে জানানো হয়, আগামীকাল (শনিবার) সন্ধ্যা থেকে মধ্যরাতের মধ্যে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে আঘাত হানতে পারে। এ কারণে ৫ থেকে ৭ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে। উপকূলবর্তী এলাকার জনগণকে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয় বৈঠকে।

বৈঠকে আরও জানানো হয়, ঘূর্ণিঝড় বুলবুল নিয়ে আগামীকাল শনিবার সকাল ১১টায় দুর্যোগ মন্ত্রণালয়ে জরুরি আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হবে।

এদিকে, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ সৃষ্ট পরিস্থিতিতি মোকাবিলায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরসহ উপকুলীয় জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা ও তার নিয়ন্ত্রষাধীন সব উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যযালয়েরে সব পর্যযায়ের কর্মকর্তা কর্মচারীদের পরকর্বতী নির্দেশ না দেওয়া পর্যযন্ত কর্মস্থল ত্যাগ না করার নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থলে অবস্থানের নির্দেশ দেওয়া হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের বিজ্ঞপ্তিতে বলা হয়, ১০ নভেম্বর বাংলাদেশ ও পশ্চিম বাংলার উপকুলের কাছাকাছি ঘুর্ণিঝড়টি অবস্থান করতে পারে। পরে বঙ্গপসাগরের উত্তর দিক দিয়ে উত্তর-পূর্ভ দিকে অগ্রসর গতে পারে। ঘুর্ণিঝড়ের প্রভাবে ১০ ও ১১ নভেম্বর সাতক্ষীরা, বাগেরহাট, খুলনা, বগেুনা, পটুয়াখালী, ভোলা, পিরোজুর, ঝালকাঠি, বরিশাল, নড়াইল ঝিনাইদহ, মাগুরা, গোপালগঞ্জ এবং ফরিদপুরে ভারী থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এ কারণে শুক্রবার (৮ নভেম্বর) থেকে ১৬ নভেম্বর পানি উন্নয়ন বোর্ডের মাঠ পর্যযায়ের কর্মকর্তা-কর্মচারীদের নিজ নিজ কর্মস্থলে থাকা বাধ্যতামুলক।

ঢাকা জার্নাল, নভেম্বর ৮, ২০১৯