Leadশিক্ষা-সংস্কৃতিসব সংবাদ

‘আন্দোলন যেনও উপাচার্য পরিবর্তনের জন্য না হয়’

ঢাকা জার্নাল: দেশের বিশ্ববিদ্যালয় সম্প্রতি বিভিন্ন অভিযোগকে কেন্দ্র করে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান নওফেল বলেছেন, ‘আন্দোলন যেনও উপচার্য অপসারণের উদ্দেশ্যে না হয়। ’ উপমন্ত্রী গণমাধ্যমের কাছে প্রশ্ন রাখেন, ‘উপাচার্যেরে পদত্যাগই কী এখানে মুখ্য?’

দুর্নীতির অভিযোগে উপচার্যয অপসারণে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলমান আন্দোলনের পরিপ্রেক্ষিতে বুধবার (৫ নভেম্বর) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়নে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন শিক্ষা উপমন্ত্রী।       

সাংবাদিকদের প্রশ্নর উত্তরে মহিবুল হাসান বলেন, ‘ ‘বিশ্ববিদ্যালয়গুলোতে আন্দোলনের পরিপ্রেক্ষিতে উপাচাযের পদত্যাগের পর অভিযোগ হারিয়ে যায়। অভিযোগকারীরাও সে অভিযোগ নিয়ে আর আলোচনা করেন না। তাহলে উপাচার্যের পদত্যাগ বা অপসারই কি আন্দোলনের মুখ্য উদ্দেশ্য?

উপমন্ত্রী বলেন, ‘উপাচার্য পদত্যাগের পরপরই অভিযোগ হারিয়ে যায়, বাতাসে মিলিয়ে যায়। অভিযোগকারীও অভিযোগ নিয়ে কেনও যেন আলোচনা করে না। যদি সত্যিকার অর্থে আন্দোলন করে থাকি, তাহলে পদত্যাগের পরও ফলোআপ করতাম।’ আন্দোলন যেন এমন কোনও উদ্দেশে না হয় সে জন্য শিখ্ষক ও ছাত্র-ছাত্রীদের আহ্বান জানান উপমন্ত্রী।

ঢাকা জার্নাল, নভেম্বর ৬, ২০১৯