Leadসব সংবাদ

যেভাবে কাটছে খালেদার কারাজীবন

ঢাকা জার্নাল: পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ, নামাজ আদায় ও পত্রিকা পড়ে কারাগারে প্রথম দিন কাটলো বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার। শুক্রবার রাতে নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারের একাধিক সূত্র এসব তথ্য জানিয়েছে।

কারা সূত্র জানায়, কারাগারের যে কক্ষে খালেদা জিয়াকে রাখা হয়েছে, সেখানেই নামাজ পড়েন তিনি। এছাড়া কারাগার থেকে দেয়া পত্রিকা পড়েছেন।

বিকেল সাড়ে ৩টার দিকে পরিবারের চার সদস্য দেখা করেন তার সঙ্গে। তারা হলেন, শামীম ইস্কান্দারের স্ত্রী কানিজ ফাতেমা ও তার ছেলে, সাইদ ইস্কান্দারের স্ত্রী ও খালেদা জিয়ার মামি। প্রায় পৌনে ২ ঘণ্টা সাক্ষাতের পর তারা কারাগার থেকে বেরিয়ে যান।

কারাগারের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে পরিবর্তন ডটকমকে জানিয়েছেন, খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষার জন্য মেহেরুন্নেছা নামের এক মহিলা ফার্মাসিস্টকে নিয়োগ দিয়েছে কারা কর্তৃপক্ষ। তবে চিকিৎসার জন্য ব্যক্তিগত ডাক্তার রাখতে আবেদন করেছেন বিএনপি প্রধান।

কারাগারের যে কক্ষে সাবেক এই প্রধানমন্ত্রীকে রাখা হয়েছে সেখানে এরই মধ্যে শীতাতপ নিয়ন্ত্রণ (এসি) ও টিভিতে ডিস সংযোগের ব্যবস্থা করা হয়েছে বলেও পরিবর্তন ডটকমকে জানান ওই কর্মকর্তা।

এদিকে কারাগারে খালেদা জিয়ার সঙ্গে রয়েছেন তার ব্যক্তিগত গৃহকর্মী ফাতেমা। তার দেখাশোনার এবং যাবতীয় কাজ ফাতেমাই করে দিচ্ছেন।

সাবেক এই প্রধানমন্ত্রীর পাহারায় ছয়জন মহিলা কারারক্ষী তিন শিফটে নিযুক্ত রয়েছেন। এছাড়া তার নিরাপত্তায় কারাগারের ভেতরে মোট ২৫ জন কারারক্ষী মোতায়েন করা হয়েছে।

কারা মহাপরিদর্শক (আইজি প্রিজনস) ব্রি. জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন বলেন, ‘খালেদা জিয়া সাবেক প্রধানমন্ত্রী, ভিভিআইপি। তার ক্ষেত্রে বিশেষ সুবিধা নিশ্চিত করা হবে। তার স্বাস্থ্যের দিকে লক্ষ্য রাখতে সার্বক্ষণিক চিকিৎসক থাকবেন।’

ডিআইজি (প্রিজন্স) তৌহিদুল ইসলাম বলেন, ‘কারা কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ীই খালেদা জিয়াকে কারাগারের মূল ফটকের ভেতরের অফিস ভবন রাখা হয়েছে।’

কারা সূত্র জানিয়েছে, প্রথম শ্রেণির বন্দিদের জন্য কারাগারে প্রতিদিন চিকন চালের ভাত, মাংস, সবজি ও ডালের ব্যবস্থা থাকে। সাবেক এই প্রধানমন্ত্রীর জন্যও তাই থাকবে। এছাড়া সকালে থাকবে পছন্দসই নাস্তা, বিকালে ফলমূল। সেসব খাবার হবে উন্নত মানের। এক্ষেত্রে তার পছন্দকে গুরুত্ব দেয়া হবে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার পুরানো ঢাকার বকশীবাজারে স্থাপিত বিশেষ জজ আদালতের বিচারক ড. আখতারুজ্জামান জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড দেন।

এছাড়া মামলার অপর আসামি বিএনপি প্রধানের ছেলে তারেক রহমানসহ বাকী আসামিদের ১০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। তাদেরকে ২ কোটি ১০ লাখ ৭১ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ঢাকা জার্নাল, ফেব্রুয়ারি ১০, ২০১৮।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.