আন্তর্জাতিকসব সংবাদ

আপনার এ নীরবতার মূল্য অনেক চড়া: সু চিকে ডেসমন্ড টুটু

ঢাকা জার্নাল: রোহিঙ্গা সংকট নিয়ে সরব হতে মিয়ানমারের ডি ফ্যাক্টো সরকারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি’র প্রতি আহ্বান জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী নেতা ও ধর্মযাজক ডেসমন্ড টুটু।
অং সান সু চিকে উদ্দেশ্য করে সামাজিক মাধ্যমে পোস্টকৃত এক খোলা চিঠিতে এ আহ্বান জানানো হয়। টুটু প্রশ্ন তুলেছেন, নীরবতার মধ্য দিয়ে সু চি তার দেশের উচ্চ পদে আসীন হওয়ার রাজনৈতিক মূল্য চুকাচ্ছেন কিনা। যদি তাই হয়, তবে সে মূল্য খুব চড়া বলে সু চিকে সতর্ক করেছেন তিনি। পাশাপাশি রোহিঙ্গা নিপীড়ন বন্ধে তৎপর হওয়ার জন্য সু চি’র প্রতি আহ্বান জানিয়েছেন এ নোবেলজয়ী নেতা।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, চিঠিতে টুটু সু চিকে উদ্দেশ্য করে বলেছেন, তিনি তাকে অত্যন্ত প্রিয় এক বোনের মতো দেখেন, তার প্রশংসা করে থাকেন। কিন্তু রাখাইন রাজ্যে চলমান ‘সহিংসতা’ ও ‘নিধন যজ্ঞ’ তাকে এ প্রিয় মানুষটির বিরুদ্ধে কথা বলতে বাধ্য করেছে। চিঠিতে ডেসমন্ড টুটু লিখেছেন, ‘বেশ কয়েক বছর আমার ডেস্কের ওপর আপনার একটি ছবি ছিল। ওই ছবি আমাকে মনে করিয়ে দিতো, মিয়ানমারের জনগণের প্রতি অঙ্গীকার ও ভালোবাসা থাকার কারণে আপনাকে কতটা অবিচার সহ্য করতে হয়েছে এবং ত্যাগ স্বীকার করতে হয়েছে। আপনি ন্যায়পরায়ণতার প্রতীক হয়ে উঠেছিলেন।’

ঢাকা জার্নাল, সেপ্টেম্বর ৮, ২০১৭।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.