Leadসংবাদ শিরোনামসব সংবাদ

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করছেন নিশা দেশাই

Mahmud-aliঢাকা জার্নাল: চতুর্থবারের মতো ঢাকা সফরে এলেন মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল।

বুধবার (০৪ মে) সকাল ৮টায় তিন দিনের সফরে তিনি ঢাকায় আসেন। এ সফরে তিনি নিরাপত্তা নিশ্চিতকরণসহ সন্ত্রাসবাদ ও উগ্রপন্থি দমনে ঢাকা-ওয়াশিংটনের সহযোগিতা বিষয়ক আলোচনাকে গুরুত্ব দেবেন বলে ধারণা করা হচ্ছে।

ইতোমধ্যে, সকাল ১০টা থেকে নিশা পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠক শুরু করেছেন। বৈঠকের কথা রয়েছে প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসনের সঙ্গেও।

কূটনীতি বিশ্লেষকদের ধারণা, সমসাময়িক ইস্যু হিসেবে রাজনৈতিক স্থিতিশীলতা, মুক্তমতের চর্চায় বাধা, মার্কিন দূতাবাস কর্মকর্তা, শিক্ষক ও ব্লগার খুনসহ সার্বিক পরিস্থিতি নিয়েও আলোচনা তুলবেন মার্কিন এই কূটনীতিক। নিরাপত্তা ইস্যুতে বাংলাদেশকে চাপে রাখতে চাইবেন তিনি।

এর আগে দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে বাংলাদেশে আসেন নিশা দেশাই। বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তৎকালীন বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়াসহ বিভিন্ন পেশার  প্রতিনিধিদের সঙ্গে। এরপর ২০১৪ ও ২০১৫ সালে আরো দু’দফা ঢাকায় আসেন তিনি। তবে তার এবারের সফরের প্রেক্ষিত একেবারেই ভিন্ন।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, যুক্তরাষ্ট্র সরকার যেহেতু এরইমধ্যে জুলহাস হত্যাকাণ্ডসহ সাম্প্রতিক গুপ্তহত্যার ঘটনা তদন্তে বাংলাদেশকে সহযোগিতার আগ্রহ ব্যক্ত করেছে, তাই নিশা দেশাই এর আসন্ন সফরের পুরোটা জুড়েই থাকবে সমসাময়িক রাজনৈতিক ইস্যু ও নিরাপত্তা বিষয়ক আলোচনা।
এসব ইস্যুতে বাংলাদেশ সরকার ঠিক কি করতে চাইছে সে সম্পর্কেও জানতে চাইতে পারেন নিশা দেশাই। একই সঙ্গে সাম্প্রতিক হত্যাকাণ্ডগুলোর উদাহরণ টেনে সরকারি দলসহ দেশের সব রাজনৈতিক দলকে স্থিতিশীলতা বজায় রাখার আহবান জানাতে পারেন তিনি।

এছাড়া ২০১৯ সালের নির্বাচনও উঠে আসতে পারে নিশা দেশাই এর আলোচনায়।

ঢাকা জার্নাল, মে ০৪, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.