Leadসব সংবাদ

শুরু হলো শেকড়ে ফেরার গান

Dadi-diboshঢাকা জার্নাল : শুরু হলো শেকড়ে ফেরার গান। বাংলাদেশে এই প্রথম উদযাপিত হলো ‘বিশ্ব দাদিমা দিবস’ (গ্রান্ড মাদার ডে)। বাংলাদেশসহ সারা বিশ্বে দিবসটি উদযাপন এবং দিবসটিকে জাতিসংঘে অন্তর্ভুক্ত করার জন্য আহ্বান জানান ‘গ্র্যান্ড মাদার ডে’র আয়োজকরা। একই সঙ্গে ঐতিহ্য ও সভ্যতার ধারক-বাহক এবং মূল্যবোধ রক্ষার্থে এই দিবসটিকে জাতীয়ভাবে পালনের আহ্বান জানান তারা।

শুক্রবার ( ১ এপ্রিল) রাজধানীর পুরানা পল্টনের বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনে চীন ভিত্তিক ব্যবসা প্রতিষ্ঠান আউলি গ্রুপের উদ্যোগে এই বিশ্ব দাদিমা দিবসটি পালন করা হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ফটোজার্নালিস্ট এসোসিয়েশনের উপদেষ্টা ও জয়যাত্রা ফাউন্ডেশনের পরিচালক হেলেনা জাহাঙ্গীর।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বার্তা সংস্থা রয়টার্স এর বাংলাদেশ ব্যুরো প্রধান রফিকুল ইসলাম, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনে সভাপতি কে এম মহসিন এবং সংস্থার সাধারণ সম্পাদক বিডিসংবাদ ডট কমের সম্পাদক মির আহমেদ মিরু এবং আয়োজক কমিটির সদস্য সচিব ও বিডিসংবাদ ডট কমের প্রধান প্রতিবেদক মাহমুদা ডলি ।

হেলেনা জাহাঙ্গীর বলেন, ‘দাদিমা দিবসটি নিয়ে ভবিষ্যতে কিছু করার জন্য মিডিয়ার প্রচার শক্তিই বড় মাধ্যম। আমাদের দাদি-দাদা বা বাবা-মা বুড়ো হলে সন্তানদের দায়িত্ব ভুলে থাকা ঠিক নয়। এ জন্য মূল্যবোধ তৈরিতে আজকের এই দাদিমা দিবসটি বড় শক্তি ও প্রেরণা। ’

অনুষ্ঠানে গ্র্যান্ড মাদার ডে’র উদ্যোক্তা এবং আউলি গ্রুপের চেয়ারম্যান মহিউদ্দিন মাহিকে বিশেষ সন্মাননা প্রদান করা হয় ।

তিনি বলেন ,‘‘ যেহেতু এপ্রিল মাসে আমরা ‘ফুল (fool) দেই। সেই ফুলটা ( flower) আমরা নাতি-নাতনিরা দাদিমাকে দেবো, এই চিন্তা থেকে এ রকম উদ্যোগ নেয়া হয়েছে। বর্তমানে সিনিয়র এসব সিটিজেনদের নিয়ে যে সমস্যাগুলো রয়েছে, আশা করি এই দিবসটি মাথায় রেখে ভবিষ্যতে পরিবার সমাজ থেকে এই সংকট কেটে যাবে।’
গ্র্যান্ড মাদার ডে (দাদিমা দিবস) উপলক্ষে সাংবাদিক শেখ রকিব উদ্দিন এবং তার সহধর্মিনী মনোয়ারা রকিবকে সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে বক্তব্য দেয়ার সময় তারা আবেগপ্রবণ হয়ে পড়েন। তারা দিবসটি জাতীয় ও আর্ন্তজাতিকভাবে উদযাপনে সরকারের প্রতি আহ্বান জানান।

ঢাকা জার্নাল, এপ্রিল ০১, ২০১৬

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.