আন্তর্জাতিকসংবাদ শিরোনামসব সংবাদ

লিবিয়ার শ্রম বাজার চিরতরে বন্ধ হওয়ার আশঙ্কা

BAIRAঢাকা জার্নাল: লিবিয়ার শ্রম বাজার চিরতরে বন্ধ হওয়ার আশঙ্কা করছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি (বায়রা)। দেশটির রাজনৈতিক ও সামাজিক পরিস্থিতি স্বাভাবিক থাকা সত্ত্বেও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাময়িক নিষেধাজ্ঞার কারণে নতুন কর্মী পাঠাতে না পারায় এ আশঙ্কা করছেন তারা।

রোববার (২৭ মার্চ) সকালে বায়রা কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ আশঙ্কার কথা জানান সংগঠনের সভাপতি মো. আবুল বাশার।

তিনি বলেন, বেশ কিছুদিন আগে লিবিয়ার ১৭১টি নিয়োগকারী প্রতিষ্ঠান প্রায় ৫২ হাজার কর্মীর চাহিদাপত্র বাংলাদেশের রিক্রুটিং এজেন্সিকে পাঠায়। সে চাহিদাপত্রের পরিপ্রেক্ষিতে নিয়মতান্ত্রিক প্রক্রিয়া শেষ করে বাংলাদেশে লিবিয়ার দূতাবাস কর্মীদের চাকরির নিশ্চয়তা যাচাইপূর্বক প্রায় চার হাজার ভিসা ইস্যু করে। কিন্তু হঠাৎ করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞার কারণে ভিসা পাওয়া শ্রমিকদের লিবিয়া যাওয়া বন্ধ হয়ে ‍যায়। ইতোমধ্যে ওইসব ভিসার মেয়াদোত্তীর্ণ হয়েছে।

এখন লিবিয়ার পরিস্থিতি স্বাভাবিক হলেও পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়নি। যদিও দেশটিতে বাংলাদেশের প্রায় চল্লিশ হাজার কর্মী রয়েছেন। তারা সম্পূর্ণ নিরাপদ ও সুবিধাজনক অবস্থায় রয়েছেন এবং নিয়মিত বাংলাদেশ আসা-যাওয়া করছেন।

নিষেধাজ্ঞার কারণে ওই চার হাজারসহ অারো চাহিদার ৫২ হাজার নতুন কর্মী যাওয়া স্থগিত রয়েছে। এদিকে ভারত, পাকিস্তান, ফিলিপাইন ছাড়াও অন্যদেশ থেকে লিবিয়া কর্মী নেওয়া শুরু করেছে। বর্তমানে কর্মী পাঠাতে না পারলে পরবর্তীতে তারা বাংলাদেশ থেকে যেকোনো ধরনের কর্মী নেওয়া একেবারে বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে বলে জানান বায়রা সভাপতি।

এ সময় আরব আমিরাতসহ অন্যান আরো বড় শ্রমবাজার সংকুচিত হওয়ায় লিবিয়ার শ্রম বাজারটি উন্মুক্তের দাবি জানানো হয়েছে। যেখানে কমপক্ষে এক লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ রয়েছে।

ঢাকা জার্নাল, মার্চ ২৭, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.