শীর্ষ সংবাদসংবাদ শিরোনামসব সংবাদ

দেশে দেশে বঙ্হবন্ধুর জন্মদিবস পালন

mujibঢাকা জার্নাল : বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিবস ও জাতীয় শিশু দিবস পালন করা হয়েছে।যথাযোগ্য মর্যাদা ও প্রবাসী বাংলাদেশিদের শ্রদ্ধা ভালবাসায় দিবসটি উদ্যাপিত হয়।

ইতালি

ইতালির মিলানে বাংলাদেশ কনস্যুলেট  জেনারেলের উদ্যোগে গতকাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়। যথাযোগ্য মর্যাদা এবং প্রবাসী বাংলাদেশিদের শ্রদ্ধা ভালবাসায় দিবসটি উদ্যাপিত হয়।

অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

মিলানে বাংলাদেশের কনসাল  জেনারেল  রেজিনা আহমেদ বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ প্রকৃত অর্থেই অভিন্ন ও একাত্ম। বঙ্গবন্ধু শোষণ, বঞ্চনা, ক্ষুধামুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশের স¦প্ন  দেখতেন। তিনি শিশুদের বঙ্গবন্ধুর আদর্শে উদ্বুদ্ধ হয়ে সুযোগ্য  বৈশ্বিক নাগরিক হিসেবে গড়ে উঠার আহ্বান জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশিদের নিয়ে কাজ করা বিশিষ্ট আইনজীবী দাভিদে ভিরারদি। এছাড়াও অনুষ্ঠানে স্থানীয় রাজনীতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিশুকিশোররা কবিতা, নৃত্য ও গান পরিবেশন করে।

দিবস উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিশুদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়।

কনসাল  জেনারেল স্থানীয়  নেতৃবৃন্দ ও উপস্থিত শিশুদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটেন।

কলম্বো

যথাযোগ্য মর্যাদা এবং উৎসাহ-উদ্দীপনায় বৃহস্পতিবার (১৭ মার্চ)  কলম্বোয় বাংলাদেশ হাইকমিশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপিত হয়। দিবস উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে শ্রীলংকায় প্রবাসী বাংলাদেশিসহ মিশনের কর্মকর্তা কর্মচারীগণ অংশগ্রহণ করেন।

হাইকমিশনার তারিক আহসান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন। এরপর শিশুদের নিয়ে হাইকমিশনার বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটেন।

প্রবাসী বাংলাদেশি ও মিশনের কর্মকর্তা কর্মচারীদের অংশগ্রহণে এক আলোচনাসভায় বক্তারা বঙ্গবন্ধুর জীবনালেখ্য তুলে ধরেন। শিশুদের জন্য আয়োজিত বঙ্গবন্ধুর জীবনের ওপর বয়সভিত্তিক দু’টি রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয় এবং শিশুদের মাঝে উপহার বিতরণ করা হয়। বঙ্গবন্ধুর জীবনের ওপর নির্মিত ‘বঙ্গবন্ধু: আমাদের মহান নেতা প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

হাইকমিশনার তারিক আহসান অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে এবং একটি শোষণ, বৈষম্য ও সাম্প্রদায়িকতামুক্ত সমাজব্যবস্থার ওপর বাংলাদেশকে প্রতিষ্ঠিত করার ক্ষেত্রে বঙ্গবন্ধুর অবদানের ওপর আলোকপাত করেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শ বর্তমানেও প্রাসঙ্গিক। বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে রূপান্তরিত হবার যে স্বপ্ন দেখছে তা বাস্তবায়নে বঙ্গবন্ধুর আদর্শকে অনুসরণের মাধ্যমে আজকের শিশুদেরকেই প্রধান ভূমিকা পালন করতে হবে।

ইসলামাবাদ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস গতকাল যথাযথ উৎসাহ-উদ্দীপনার সাথে পাকিস্তানের ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনে পালিত হয়।

দূতাবাসে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। পাকিস্তানে বাংলাদেশের হাইকমিশনার সোহরাব হোসেন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানান।

হাইকমিশনের সকল কর্মকর্তা কর্মচারী ও তাদের পরিবারবর্গ, প্রবাসী বাংলাদেশি নাগরিকবৃন্দ এবং শিশুরাও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

পুষ্পস্তবক অর্পণ শেষে হাইকমিশনার শিশুসহ সকলকে সাথে নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটেন।

দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনাসভায় হাইকমিশনার জাতির পিতার স্মৃতির প্রতি গভীর কৃতজ্ঞতা ও শ্রদ্ধা নিবেদন করে সকলকে নিজ দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার কাজে অবদান রাখার আহ্বান জানান। তিনি বঙ্গবন্ধুর বর্ণাঢ্য কর্মজীবন ও শিশুদের প্রতি তাঁর ¯েœহ-মমতার কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

জাতীয় শিশু দিবস উপলক্ষে বাংলাদেশি শিশুরা হাইকমিশন আয়োজিত ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ বিষয়ে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় অংশ নেয়। এছাড়া, শিশুরা বঙ্গবন্ধুর ওপর রচিত কবিতা আবৃত্তি করে।

চিত্রাঙ্কন, রচনা ও আবৃত্তিতে অংশগ্রহণকারী শিশুদের মধ্যে পুরস্কার ও সনদ বিতরণ করা হয়।

পরে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শিত হয়।

নিউইয়র্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপন উপলক্ষে গতকাল জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে যুক্তরাষ্ট্রে বসবাসরত শতাধিক বাঙালি শিশু অংশ নেয়।

অনুষ্ঠানের শুরুতে জাতির পিতার জীবনাদর্শ তুলে ধরে প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। পরে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

এ উপলক্ষে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে স্থানীয় প্রবাসী বাঙালি ও মিশনের কর্মকর্তা কর্মচারীদের সন্তান অংশগ্রহণ করে।

দিবস উপলক্ষে আলোচনায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বলেন, বাংলাদেশকে সঠিক পথে এগিয়ে নিতে জাতির পিতাকে বছরের প্রতিটি দিনই স্মরণ করতে হবে। বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের হৃদয়ে বঙ্গবন্ধুকে ধারণ করতে হবে।

তিনি বলেন, ‘সকলের প্রতি বন্ধুত্ব, কারও প্রতি বৈরিতা নয়’  বঙ্গবন্ধুর এ বাণী বাংলাদেশের পররাষ্ট্রনীতি। এই নীতির আলোকে স্থায়ী মিশন জাতিসংঘে অবদান রেখে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের ব্যাপক উন্নয়ন তুলে ধরা হচ্ছে। বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হচ্ছে।

পরে স্থানীয় তিনটি বাঙালি সাংস্কৃতিক প্রতিষ্ঠানের শিশুশিল্পীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মী, নিউইয়র্কের বিশিষ্ট নাগরিকসহ প্রবাসীরা উপস্থিত ছিলেন।

ঢাকা জার্নাল, মার্চ ১৮, ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.