শীর্ষ সংবাদসংবাদ শিরোনামসব সংবাদ

স্পিকারসহ এমপিদের বেতন-ভাতা দ্বিগুণ করতে বিল

এতে স্পিকারের বেতন ১ লাখ ১২ হাজার টাকা, ডেপুটি স্পিকারের বেতন ১ লাখ পাঁচ হাজার টাকা এবং এমপিদের বেতন ৫৫ হাজার টাকায় উন্নীত করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া তাদের অন্যান্য ভাতাও বাড়ানোর প্রস্তাব রয়েছে।

রোববার সংসদে স্পিকার অ্যান্ড ডেপুটি স্পিকার (রেমুনেরেশন অ্যান্ড প্রিভেলেজ) (অ্যামেন্ডমেন্ট) বিল- ২০১৬ এবং মেম্বারস অফ পার্লামেন্ট (রেমুনারেশন এন্ড অ্যালাউয়েন্সেস) (অ্যামেন্ডমেন্ট) বিল-২০১৬ উত্থাপন করেন আইনমন্ত্রী আনিসুল হক।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী পরীক্ষা-নিরীক্ষার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠিয়েছেন।

আইনমন্ত্রী বলেছেন, জীবন যাত্রার ব্যয় বৃদ্ধি, মূল্যস্ফীতি এবং দেশের আর্থ-সামজিক অবস্থার পরিপ্রেক্ষিতে এবং অষ্টম জাতীয় বেতন স্কেল ঘোষণা করার কারণে স্পিকার, ডেপুটি স্পিকারের সময়োপযোগী বেতন-ভাতাদি নির্ধারণ করা আবশ্যক।

স্পিকারের বর্তমান বেতন ৫৭ হাজার ২০০ টাকা। তার ব্যয় নিয়ামক ভাতা আট হাজার টাকা থেকে বাড়িয়ে ১৩ হাজার টাকা, বিমান ভ্রমণের বীমা কভারেজ ১০ লাখ টাকা থেকে বাড়িয়ে ১৬ লাখ টাকা, দৈনিক ভাতা ১ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩ হাজার টাকা, স্বেচ্ছাধীন তহবিল ১০ লাখ টাকা থেকে বাড়িয়ে ১১ লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

ডেপুটি স্পিকারের বেতন ৫৩ হাজার ১০০ টাকা থেকে বাড়িয়ে ১ লাখ ৫ হাজার টাকা, ব্যয় নিয়ামক ভাতা ৬ হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা, বিমান ভ্রমণের বীমা কভারেজ ৫ লাখ টাকা থেকে বাড়িয়ে ৮ লাখ টাকা, দৈনিক ভাতা ৭৫০ টাকা থেকে বাড়িয়ে ২ হাজার টাকা, স্বেচ্ছাধীন তহবিল আট লাখ টাকা থেকে বাড়িয়ে ১০ লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

সংসদ সদস্যদের বর্তমান বেতন ২৭ হাজার ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৫৫ হাজার টাকা, ব্যয় নিয়ামক ভাতা তিন হাজার থেকে বাড়িয়ে পাঁচ হাজার টাকা, দৈনিক ভাতা ৩০০ টাকা থেকে বাড়িয়ে ৭৫০ টাকা, স্বেচ্ছাধীন তহবিল তিন লাখ থেকে বাড়িয়ে পাঁচ লাখ টাকা, নির্বাচনী এলাকার মাসিক খরচ সাড়ে সাত হাজার টাকা থেকে বাড়িয়ে ১২ হাজার ৫০০ টাকা, পরিবহন খরচের মাসিক ভাতা ৪০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৭০ হাজার টাকা, বার্ষিক ভ্রমণ খরচ ৭৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ১ লাখ ২০ হাজার টাকা, মাসিক লন্ড্রি ভাতা ১ হাজার থেকে বাড়িয়ে দেড় হাজার টাকা এবং মাসিক ক্রোকারিজ ভাতা ৪ হাজার থেকে বাড়িয়ে ৬ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

প্রতিবেদন উপস্থাপন

সংসদে রোববার তিনটি স্থায়ী কমিটির রিপোর্ট উত্থাপন করা হয়।

সংসদীয় কমিটিতে যাচাই-বাছাই শেষে ‘বাংলাদেশ চা শ্রমিক কল্যাণ তহবিল বিল, ২০১৫’ পাসের সুপারিশসহ উথাপন করেন বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম চৌধুরী।

‘উদ্বৃত্ত সরকারি কর্মচারী আত্তীকরণ বিল,২০১৫’ উত্থাপন করেন জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমান।

রেলওয়ে নিরাপত্তা বাহিনী বিল, ২০১৫’ উত্থাপন করেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী।

ধন্যবাদ প্রস্তাব উত্থাপন

রাষ্ট্রপতির ভাষণ সম্পর্কে জাতীয় সংসদে ধন্যবাদ প্রস্তাব উত্থাপন হয়েছে।

প্রধান হুইপ আ স ম ফিরোজ সংসদে প্রস্তাবটি উত্থাপন করেন। পরে সরকার দলীয় সংসদ সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপন প্রথম বক্তা হিসেবে আলোচনায় অংশ নেন।

গত বুধবার চলতি অধিবেশনের প্রথম দিনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভাষণ দেন। এ ভাষণের উপর সংসদ সদস্যের আলোচনার পরে ধন্যবাদ প্রস্তাটি গৃহীত হবে।

কার্য উপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, এবার ধন্যবাদ প্রস্তাবের ওপর ৪৫ ঘণ্টা আলোচনা হবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.